BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

করোনার জের, বিশ্ব অর্থনীতি পুনর্গঠনের জন্য ভারতেই ভরসা আমেরিকার

Published by: Soumya Mukherjee |    Posted: April 30, 2020 1:46 pm|    Updated: April 30, 2020 2:54 pm

US in talks with India, other ''friends'' to restructure global supply chains

হোয়াইট হাউস

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে বদলে যাচ্ছে পৃথিবী। পরিবেশ থেকে সামাজিক, রাজনৈতিক থেকে অর্থনৈতিক। বদল আসছে সবক্ষেত্রেই। যতদিন যাচ্ছে করোনায় ক্ষতিগ্রস্ত দেশগুলি যেন একজোট হচ্ছে চিনের বিরুদ্ধে। আর এই সুযোগে বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খল (global supply chains) পুনর্গঠন করতে ভারত-সহ অন্য বন্ধুদের সঙ্গে আলোচনা চালাচ্ছে আমেরিকা। এর মাঝেই করোনা যুদ্ধে অন্যদের সাহায্য করতে ভারত যে জরুরি চিকিৎসা সরঞ্জাম রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে, তার ভূয়সী প্রশংসা করলেন আমেরিকার বিদেশসচিব মাইক পম্পেও।

করোনার হানায় সবথেকে খারাপ অবস্থা হয়েছে আমেরিকার। ইতিমধ্যেই সেখানে আক্রান্তের সংখ্যা ১০ লক্ষের গণ্ডি টপকে গিয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬০ হাজার। ভিয়েতনাম যুদ্ধের সময়ও এত আমেরিকানের প্রাণহানি হয়নি বলে জানাচ্ছে পরিসংখ্যান। ভয়াবহ এই পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে করোনা পরবর্তী পৃথিবীর অর্থনীতি হবে তা নিয়ে মাথা ঘামাচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। আলোচনা করছেন এক অপরের সঙ্গে। বুধবার সাংবাদিক বৈঠক করতে গিয়ে তারই কিছুটা আভাস দিলেন মার্কিন বিদেশসচিব।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কেন ‘আনফলো’ করল হোয়াইট হাউস? ব্যাখা দিল আমেরিকা ]

এপ্রসঙ্গে তিনি বলেন, এই পরিস্থিতিতে বিশ্বের অর্থনীতিকে কীভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়ে আলোচনা চলছে। এই বিষয়ে আমরা অস্ট্রেলিয়া, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম ও নিউজিল্যান্ডের সঙ্গে তথ্য ও উপযুক্ত পদ্ধতিগুলি নিয়ে আলোচনা চালাচ্ছি। বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খল কীভাবে মসৃণগতিতে চালানো যেতে পারে? কীভাবে আমাদের অর্থনীতি আবার শক্তিশালী হয়ে উঠতে পারে? তা নিয়ে আলোচনা চলছে। ভবিষ্যতেও যদি এই ধরনের কোনও ঘটনা ঘটে তাহলে কীভাবে এর মোকাবিলা করব তা নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

[আরও পড়ুন: ভিয়েতনাম যুদ্ধের থেকেও আমেরিকায় বেশি প্রাণ কাড়ল করোনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে