BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

৩১ আগস্ট শেষ হচ্ছে ‘মিশন আফগানিস্তান’, ঘোষণা প্রেসিডেন্ট বাইডেনের

Published by: Monishankar Choudhury |    Posted: July 9, 2021 3:25 pm|    Updated: July 9, 2021 4:39 pm

US Military's Mission In Afghanistan To End On August 31, Announces President Biden | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ হয়েছে অভিযান। বিশ্ব সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়ে ইতি টেনে ‘কাবুলিওয়ালার দেশ’ ছাড়ছে মার্কিন ফৌজ। এহেন সন্ধিক্ষণে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন যে, ৩১ আগস্ট শেষ হচ্ছে মার্কিন সেনার ‘মিশন আফগানিস্তান’ (Afghanistan)।

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় আতঙ্ক ছড়াচ্ছে ডেল্টা স্ট্রেন, আরও কড়া লকডাউনের পথে সিডনি]

২০০১ সালের ৯/১১ হামলার পর ‘মিশন আফগানিস্তান’ শুরু করে মার্কিন ফৌজ। তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের নেতৃত্বে বিশ্ব সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই শুরু করে আমেরিকা। আফগান মিলিশিয়াদের সঙ্গে হাত মিলিয়ে মাস খানেকের লড়াইয়ের পর  তালিবানকে কাবুল থেকে বিতাড়িত করে মার্কিন ফৌজ। কিন্তু তারপর পরিস্থিতি পালটেছে। প্রায় দুই দশক কেটে গেলেও তালিবানের বিনাশ সম্ভব হয়নি। আর লাগাতার যুদ্ধে অর্থনৈতিক চাপের মুখে পড়েছে ওয়াশিংটন। ফলে তালিবানের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করে এবার দেশটি থেকে সেনা প্রত্যাহার করছে হোয়াইট হাউস। আগে প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছিলেন যে সেপ্টেম্বর মাসের ১ তারিখের মধ্যে সেনা প্রত্যাহার শেষ হবে। কিন্তু বৃহস্পতিবার তিনি জানিয়েছেন, নির্দিষ্ট সময়ের আগে অর্থাৎ আগস্টের ১ তারিখের মধ্যেই আফগানিস্তান থেকে ফিরে আসবে মার্কিন ফৌজ।

উল্লেখ্য, কয়েকদিন আগেই বাগরাম বায়ুসেনা ঘাঁটি ছেড়ে দিয়েছে মার্কিন ফৌজ। একইসঙ্গে সে দেশ থেকে চলে যাচ্ছে ন্যাটো বাহিনীর সেনারাও। বাগরাম থেকে মার্কিন ফৌজ সরে গেলে সেই ঘাঁটিটি পুনরুদ্ধারের মরিয়া চেষ্টা করবে তালিবান (Taliban)। এবং তাদের কাবুলের বাহিনী আদৌ রুখতে পারবে কি না, তা সময়ই বলবে। আমেরিকার প্রস্থানে রীতিমতো চাঙ্গা হয়েছে তালিবান। ইতিমধ্যে দেশটির বিশাল অংশ দখল করে ফেলেছে জঙ্গি সংগঠনটি। প্রায় বিনাযুদ্ধেই ময়দান ছেড়ে পালাচ্ছে কাবুলের (Kabul) সরকারি বাহিনী। মৌলবাদী সংগঠনটির উত্থানে উদ্বেগ প্রকাশ করেছে ভারত-সহ একাধিক দেশ।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদির বার্তা নিয়ে ইরানের হবু প্রেসিডেন্ট রাইসির সঙ্গে সাক্ষাৎ জয়শংকরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement