BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘চিন মৃত্যুর সঠিক পরিসংখ্যান দিচ্ছে না’, ফের জিনপিং প্রশাসনকে তুলোধোনা ট্রাম্পের

Published by: Paramita Paul |    Posted: April 2, 2020 11:52 am|    Updated: April 2, 2020 11:52 am

US President claims China giving false information over Corona death toll

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে মহামারি পরিস্থিতির মাঝেই চিন-আমেরিকা টক্কর শুরু। মৃত্যুর সংখ্যার নিরিখে চিনকে টেক্কা দিয়েছে আমেরিকা। আর চিনের সঙ্গে মার্কিন মুলুকের তুলনা টানতেই ব্যাপক চটেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বেজিংয়ের সরকারি তথ্যের স্বচ্ছতা নিয়েই প্রশ্ন তুলেছেন। তাঁর প্রশ্ন “আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা গুণে কী হবে, চিনের রিপোর্ট যে সত্যি তার কি কোনও প্রমাণ আছে?”

চিন, ইরান, ইউরোপের পর মারণ রোগের ছোবলে কাতরাচ্ছে আমেরিকা। আক্রান্ত দুলক্ষেরও বেশি। মৃত্যু হয়েছে পাঁচ হাজার মানুষের। পরিস্থিতি সামাল দিচে হিমশিম খাচ্ছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা। আর গোটা পরিস্থিতির জন্য মার্কিন নাগরিকদের একাংশ ট্রাম্পের গাফিলতিকে দায়ী করছেন। এমন পরিস্থিতিতে আগেই বিশ্বজুড়ে মহামারি ছড়ানোর অভিযোগে চিনকে একহাত নিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এবার আরও একবার বেজিংয়ের রিপোর্টের সত্যতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন তিনি।

[আরও পড়ুন : আমেরিকায় একদিনে রেকর্ড মৃত্যু, ২৪ ঘণ্টায় করোনার বলি ৮৮৪]

ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, করোনায় আক্রান্ত ও মৃতের যে সংখ্যা দেখাচ্ছে চিন, তাতে গলদ আছে। আসল তথ্য চেপে গোটা বিশ্বকে ধোঁকা দিচ্ছে তারা। সাংবাদিক সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট ভাষায় বলেন, “নিজেদের দেশে ভাইরাস আক্রান্ত ও মৃতের সংখ্যা লঘু করে দেখানোর চেষ্টা করছে চিন। সংক্রমণ থেমে যাওয়ার যে দাবি তারা করেছে সেটাও সত্যি নয়।” মার্কিন ইনটেলিজেন্স দাবি করেছে, চিনেই প্রথম মহামারি হয়। উনিশ সালের শেষ থেকে এখনও অবধি হুবেই প্রদেশ-সহ চিনের কয়েকটা প্রদেশে ভাইরাস আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা অনেক। যে পরিসংখ্যান পেশ করা হয়েছে সরকারি রিপোর্টে সেটা একেবারেই সত্যি নয়। ফলে চিনের মৃত্যুর নিরিখে আমেরিকার বিচার করা উচিৎ নয় বলেও দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

[আরও পড়ুন :করোনার জেরে অনলাইনেই ভরতির আবেদন ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস এন্ড ফিনান্সে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement