BREAKING NEWS

২৪ জ্যৈষ্ঠ  ১৪২৭  রবিবার ৭ জুন ২০২০ 

Advertisement

সৌদি শোধনাগারে হামলার জের, মধ্যপ্রাচ্যে বাড়ছে যুদ্ধের আশঙ্কা

Published by: Monishankar Choudhury |    Posted: September 19, 2019 10:25 am|    Updated: September 19, 2019 4:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রাচ্যে যুদ্ধের সম্ভাবনা উসকে ভেস্তে যেতে চলেছে আমেরিকা-ইরান আলোচনা। সৌদি আরবের সবচেয়ে বড় অয়েল রিফাইনারিতে ড্রোন হামলার পর ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনার পারদ ক্রমাগত চড়ছে। ফলে পরিস্থিতি স্বাভাবিক করতে দু’দেশের শীর্ষ নেতৃত্বের আলোচনায় বসর সম্ভাবনা ছিল। তবে ক্রমেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানির মধ্যে বৈঠকের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে।

[আরও পড়ুন: প্রেমপত্র পোড়াতে গিয়ে বিল্ডিংয়েই লাগল আগুন, তরুণীর কাণ্ডে হুলুস্থুল]

সদ্য ট্রাম্প সাফ জানিয়েছেন, ‘রাষ্ট্রসংঘের সাধারণ সভার ফাঁকে ইরানের সঙ্গে বৈঠকের কোনও সম্ভাবনা নেই। আমি জানি, ওরা (ইরান) কথা বলতে চাইছে।’ তিনি আরও বলেন যে দেশ হিসেবে ইরান একেবারেই ব্যর্থ। এই মুহূর্তে ইরান অনেক সমস্যায় মধ্যে রয়েছে। কিন্তু, বিগত আড়াই-তিন বছর ধরে তারাও অনেক সমস্যা তৈরি করছে। দেখা যাক কী হয়। অন্যদিকে, ওয়াশিংটনের বিরুদ্ধে পালটা সুর চড়িয়েছে তেহরানও| আমেরিকার সঙ্গে কোনও রকম আলোচনা বা সমঝোতার সম্ভাবনা উড়িয়ে দিয়েছে সে দেশ। ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লা আলি খামেনি স্পষ্ট জানিয়েছেন, আমেরিকার সঙ্গে কোনও স্তরেই আলোচনার কোনও সম্ভাবনা নেই। ট্রাম্পের দেশের বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, ইরানকে দমানোর জন্য সবরকম চেষ্টা চলছে। কিন্তু, তাতে কোনও লাভ হবে না।

উল্লেখ্য, বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদন কোম্পানির দু’টি কারখানায় ইয়েমেনের হাউতি বিদ্রোহীদের হামলার জেরে ক্রমেই বাড়ছে জ্বালানি তেলের দাম। অপরিশোধিত তেলের দাম গত চার মাসের মধ্যে সবচেয়ে বেশি ১৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেলপিছু ৭২ মার্কিন ডলার হয়েছিল। তবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকার কাছে থাকা তেল বাজারে ছাড়া নির্দেশ দিতে বদলে যায় পরিস্থিতি। ১৯ শতাংশের জায়গায় তেলের দামবৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ১০.৬৮ শতাংশে। তবে সৌদির সরকারি কোম্পানি আরামকোর কারখানায় বিস্ফোরণের পরে গোটাবিশ্বে জ্বালানি তেলের সরবরাহ ৫ শতাংশেরও বেশি কমে গিয়েছে।

[আরও পড়ুন: মোড় ঘুরছে সম্পর্কের, মোদি-জিনপিং বৈঠকের মূল বিষয় নয় কাশ্মীর!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement