১৬ চৈত্র  ১৪২৬  সোমবার ৩০ মার্চ ২০২০ 

Advertisement

‘ভারত বারবার আঘাত করেছে, বলব মোদিকে’, ফের বেসুরো ট্রাম্প

Published by: Monishankar Choudhury |    Posted: February 22, 2020 9:13 am|    Updated: February 22, 2020 2:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সফরের আগে ফের ভারতের বিরুদ্ধে মনের মধ্যে জমে থাকা ক্ষোভ উগরে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি আগেই বলেছিলেন, “মোদি বেশ ভাল মানুষ। আমি মিস্টার মোদিকে ভীষণই পছন্দ করি। কিন্তু ভারতের মনোভাব ভাল নয়। আমেরিকাকে এবং আমাকে ভারত সরকার পছন্দ করে না।’’ তার ২৪ ঘণ্টা পরেই ফের বললেন, ‘‘ভারত বার বার বাণিজ্যক্ষেত্রে আমাদের আঘাত করেছে। খুব আঘাত করেছে। মার্কিন পণ্যের উপর শুল্কের বোঝা চাপিয়ে ভারত মুনাফা লুঠছে। আমি এই ব‌্যাপারটা নিয়ে মিস্টার মোদির সঙ্গে কথা বলব।’’

বৃহস্পতিবার কলোরাডো-তে ‘কিপ আমেরিকা গ্রেট’ র‌্যালিতে ট্রাম্প বলেছেন, ‘‘ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি না হলেও সফরে মোদির সঙ্গে বাণিজ্য ও শুল্ক নিয়েই কথা হবে। ওরা আমাদের শুল্কের বোঝা উপহার দিচ্ছে যা আমরা আর নিতে পারছি না। ভারতের শুল্ক হল বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। এতে আমেরিকার পণ্যের ক্ষতিটাই বেশি হচ্ছে।’’ ট্রাম্পের বক্তব‌্যকে করতালি দিয়ে স্বাগত জানান জনসভায় উপস্থিত কয়েক হাজার মানুষ। ২৪ ও ২৫ ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে এসে ট্রাম্প প্রথমে যাবেন আমেদাবাদ। তারপর আগ্রা ও দিল্লি। সফরে আসছে মার্কিন কূটনীতিক ও বাণিজ্যিক প্রতিনিধিদল। আসছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, কন্যা ইভাঙ্কা ট্রাম্প, জামাই জ‌্যারেড কুশনার, আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও ব্রায়েন, সেক্রেটারি অফ দা ট্রেজারি স্টিভ নাচিন, কমার্স সেক্রেটারি উইলবার রস এবং সেক্রেটারি অফ এনার্জি ড্যান ব্রলিয়েট। তবে বহু প্রতীক্ষিত বাণিজ‌্য চুক্তি না হওয়ায় আসছেন না আমেরিকার বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটজার।

ট্রাম্প জানান, ‘‘মিস্টার মোদি আমাকে বলেছেন, আমাকে অভ‌্যর্থনা জানাতে ও দেখতে নাকি এক কোটি লোক আসবে। শুনেই আমি রোমাঞ্চিত। এসব ভারতেই সম্ভব। এর আগেও আমার সভায় লক্ষাধিক লোক হয়েছে। তবে এটা মোটেই স্বস্তির হবে না যদি আমাদের অভ্যর্থনায় এক কোটি ভারতীয় হাজির হন। এরপর বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম মোতেরার উদ্বোধন হবে আমার হাত দিয়ে। বিরাট একটা ব‌্যাপার। আমি তো ভীষণ উত্তেজিত। নমস্তে ট্রাম্প সভায় ভাষণ দিতে আমি উদগ্রীব হয়ে অপেক্ষা করছি।’’ তবে আহমেদাবাদ পুরসভার দাবি, খুব বড়জোর মেরে কেটে দুই থেকে পাঁচ লক্ষ লোক আসবেন ট্রাম্পকে দেখতে। এর আগে অবশ্য ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেছেন, ভারতে এসে ট্রাম্প নজিরবিহীন অভ‌্যর্থনা পাবেন। তাঁকে সাদরে বরণ করে নিতে প্রস্তুত ভারতবাসী।

এয়ারফোর্স ওয়ান বিমানে চেপে আমেদাবাদ আসবেন ট্রাম্প। নিজের বিশেষ সুরক্ষা গাড়ি ‘দ‌্য বিস্ট’-এ চড়ে সড়কপথে বাকি সফর সারবেন তিনি। ট্রাম্পের সফর হতে চলেছে পুরোপুরি কৌশলগত সম্পর্ক মজবুত করার জন‌্য। সফরসূচির ফোকাস থাকবে সামরিক ও কূটনৈতিক বোঝাপড়া দিকে। কারণ আগাম সমঝোতা না হওয়ায় এবার কোনও ভারত-মার্কিন বাণিজ্যিক চুক্তি হচ্ছে না।

[আরও পড়ুন: মাস্ক পরেই চুম্বন! সাহসে ভর করে দাম্পত্য জীবনের নয়া অঙ্গীকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement