BREAKING NEWS

১৭ জ্যৈষ্ঠ  ১৪৩০  বৃহস্পতিবার ১ জুন ২০২৩ 

READ IN APP

Advertisement

ডেমোক্র্যাটদের ‘দখলে’ হোয়াইট হাউস, বিডেনকে জয়ী ঘোষণা করল ‘ডিসিশন ডেস্ক’

Published by: Monishankar Choudhury |    Posted: November 7, 2020 10:56 am|    Updated: November 7, 2020 1:40 pm

US Presidential Election 2020: Decision Desk declares Joe Biden winner | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেসিডেন্সিয়াল নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বিডেনকে (Joe Biden) জয়ী ঘোষণা করল মার্কিন তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ‘ডিসিশন ডেস্ক’। নির্বাচনী ফলাফল সংগ্রহ, বিশ্লেষণ ও পূর্বাভাসের ক্ষেত্রে এই প্রতিষ্ঠানের যথেষ্ট সুনাম রয়েছে।

[আরও পড়ুন: রবিবার ভোট মায়ানমারে, রোহিঙ্গা নিপীড়নের আবহে ফের ক্ষমতা দখলের পথে সু কি]

‘ডিসিশন ডেস্ক’-এর সদরদপ্তর থেকে শুক্রবার তথ্য বিশ্লেষণের ভিত্তিতে জানিয়েছে, জো বিডেনই হচ্ছেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট। সংস্থাটির পূর্বাভাস বলছে, ২০টি ইলেক্টোরাল ভোট বা আসন পেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভেনিয়াতে বিডেনের জয় নিশ্চিত। এর ফলে এটা নিশ্চিত করে বলা যায় ওই রাজ্যের ইলেক্টোরাল ভোট-সহ মোট ২৭৩টি ইলেক্টোরাল ভোট পাবেন ডেমোক্র্যাট প্রার্থী। প্রতিষ্ঠানটি বলেছে, জো বিডেনই হচ্ছেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট। অন্তত ২৭৩টি ইলেক্টোরাল ভোট পাবেনই তিনি। জর্জিয়ার মত পেনসিলভেনিয়াতেও বিডেন ট্রাম্পকে টপকে যাওয়ার পর এই ঘোষণা করল ডিসিশন ডেস্ক হেডকোয়ার্টার্স। তাদের বিশ্লেষণ অনুযায়ী, বর্তমানে ২৫৩টি ইলেক্টোরাল ভোট নিশ্চিতভাবে পেয়েছেন বিডেন। এর সঙ্গে যুক্ত হয়েছে পেনসিলভেনিয়ার ২০টি আসন। বলে ২৭০-এর ম্যাজিক ফিগার অনায়াসে পেরিয়ে যাবেন তিনি। এদিকে, পেনসিলভেনিয়ার পাশাপাশি আরও চারটি গুরুত্বপূর্ণ রাজ্যে এখনও ভোট গণনা চলছে। এর মধ্যে নর্থ ক্যারোলিনায় ১৫টি, অ্যারিজোনায় ১১টি এবং নেভাডায় ৬টি ইলেক্টোরাল ভোট  রয়েছে। অবশ্য নর্থ ক্যারোলিনায় পিছিয়ে আছেন বিডেন। তবে পেনসিলভেনিয়ায় জয় পেলে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে বিডেনকে আর কোনও ফলের জন্য অপেক্ষা করতে হবে না।

এদিকে, রিপাবলিকানরা (Republican) একাধিক প্রদেশের ফল নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন। সেই সঙ্গে বিভিন্ন শহরে তাণ্ডব চালাতে শুরু করেছেন ট্রাম্প সমর্থকরা। দেশ জুড়ে হামলাকারীদের মুখে মোটামুটি একটাই স্লোগান – ‘স্টপ দ্য কাউন্টিং’, ‘স্টপ দ্য স্টিল’। কোথাও গণনাকেন্দ্রে ঢুকে পড়ে গণনা বন্ধ করতে উদ্যত হয়েছে ট্রাম্প অনুগামীরা। কোথাও ‘উই ডোন্ট ওয়ান্ট বিডেন, উই ওনলি ওয়ান্ট রিভেঞ্জ’ -লেখা প্ল্যাকার্ড হাতে রাস্তা দখল করে রেখেছেন রিপাবলিকানরা। চলছে দোকানে দোকানে ভাঙচুর, এমনকী কোথাও কোথাও পুড়েছে জাতীয় পতাকাও। কোথাও আবার রিপাবলিকানদের সঙ্গে টক্কর দিতে রাস্তায় নেমেছেন ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকেরাও। তবে ভোটের ফলাফলে হাওয়া বুঝতে পেরে ইতিমধ্যে সুরক্ষা বাড়িয়ে দেওয়া হয়েছে জো বিডেনের। তাঁর বাড়ির উপর দিয়ে বিমান চলাচলেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। মোতায়েন করা হয়েছে CIA গোয়েন্দাদেরও।

[আরও পড়ুন: প্রেসিডেন্ট নির্বাচনে পিছিয়ে পড়ে মেজাজ হারাচ্ছেন ট্রাম্প, টুইটে কটাক্ষ গ্রেটা থুনবার্গের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে