BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

প্রেসিডেন্ট নির্বাচনে পিছিয়ে পড়ে মেজাজ হারাচ্ছেন ট্রাম্প, টুইটে কটাক্ষ গ্রেটা থুনবার্গের

Published by: Sucheta Sengupta |    Posted: November 6, 2020 10:53 pm|    Updated: November 6, 2020 10:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একেই বোধহয় বলে ব্যুমেরাং। ঠিক এক বছর আগে যে ভাষায় কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের (Greta Thunberg) সমালোচনা করেছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump), এবার ঠিক একই শব্দের পুনরাবৃত্তিতে ট্রাম্পকে খোঁচা দিল গ্রেটা। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আবহে প্রতিপক্ষের কাছে পিছিয়ে যেভাবে মেজাজ হারাচ্ছেন ট্রাম্প, তার পরিপ্রেক্ষিতেই এমন আক্রমণ কিশোরী পরিবেশকর্মীর। এদিন টুইট করে তাঁকে তাঁরই সুরে রীতিমত পরামর্শ দিল গ্রেটা। টুইটে সে লিখল – ‘Chill Donald, Chill!’

বছর খানেক আগের কথা। বিশ্ববিখ্যাত TIME পত্রিকার বিচারে বছরের সেরা ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছিল বছর ষোলর সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। প্রচ্ছদে তার ছবি ছাপা হয়েছিল। সেসময় তাঁকে কটাক্ষ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে লিখেছিলেন, ”হাস্যকর! গ্রেটার অবশ্যই নিজের রাগ নিয়ন্ত্রণে কিছু করা উচিত। বন্ধুদের সঙ্গে পুরনো সিনেমা দেখুক। Chill Greta, Chill!” গ্রেটাকে নাকি তাঁর ‘রাগী কিশোরী’ বলে মনে হয়েছিল। আসলে পরিবেশ রক্ষার স্বার্থে বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের ভূমিকা নিয়ে গ্রেটার কড়া সমালোচনা মোটেই ভালভাবে গ্রহণ করতে পারেননি বিশ্বের পয়লা নম্বর শক্তিধর দেশের প্রধান। তাই নানারকম কটাক্ষ ধেয়ে এসেছিল ট্রাম্পের দিক থেকে। তখন এসব বিশেষ গুরুত্ব দেয়নি সুইডিশ কিশোরী।

[আরও পড়ুন: এবার পেনসিলভেনিয়াতেও পিছিয়ে পড়লেন ট্রাম্প, হোয়াইট হাউসের আরও কাছে বিডেন]

কিন্তু এবার নির্বাচনী আবহে সুযোগ বুঝে ঠিক একই ভাষায় ট্রাম্পকে কটাক্ষ ফিরিয়ে দিল গ্রেটা থুনবার্গ। করোনা পরিস্থিতিতে বিশ্বের সবচেয়ে হাই-ভোল্টেজ নির্বাচন চলছে মার্কিন মুলুকে – হোয়াইট হাউস দখলের লড়াই (US Presidential Election 2020)। প্রতিপক্ষ ডেমোক্র্যাট শিবিরের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেনের কাছে একের পর এক প্রদেশে পিছিয়ে পড়ে শেষমেশ ভোটগণনা পদ্ধতিতেই ইতি টানতে চান তিনি। তাঁর সমর্থকরা এই দাবিতে পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। এ নিয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত ছুটে গিয়েও লাভ হয়নি বিশেষ। গণনা স্থগিত রাখার আবেদন খারিজ হয়ে গিয়েছে। এতগুলো ধাক্কায় কার্যত দিশেহারা ট্রাম্প। খামখেয়ালি মন্তব্য করছেন। এই ঠিক এমন সময়েই তাঁকে মোক্ষম টুইট-খোঁচা দিল কিশোরী পরিবেশকর্মী। তার মতে, এই পরিস্থিতিতে ট্রাম্পের রাগ সংবরণ করা প্রয়োজন। ট্রাম্প শিবির অবশ্য এর পালটা জবাব দেয়নি এখনও।

[আরও পড়ুন: অসুস্থ রুশ ‘আয়রন ম্যান’ পুতিন, ছাড়তে পারেন প্রেসিডেন্ট পদ: রিপোর্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement