BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

‌এবার পেনসিলভেনিয়াতেও পিছিয়ে পড়লেন ট্রাম্প, হোয়াইট হাউসের আরও কাছে বিডেন

Published by: Abhisek Rakshit |    Posted: November 6, 2020 9:57 pm|    Updated: November 6, 2020 9:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‌৭২ ঘণ্টারও বেশি লড়াই। একদিকে জো বিডেন (Joe Biden), অপরদিকে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। বিশ্বের অন্যতম শক্তিশালী দেশের মসনদে বসার লড়াই হলও বেশ হাড্ডাহাড্ডি। আর শেষ ল্যাপে ট্রাম্পকে পিছনে ফেলে মার্কিন প্রেসিডেন্টের (US President) দৌড়ে আরও অনেকটা এগিয়ে গেলেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফক্স নিউজ এবং সিএনএন–এর খবর অনুযায়ী, অ্যারিজোনা (‌Arizona), নেভাদা (Nevada)‌, জর্জিয়ার (‌‌Georgia)‌ পাশাপাশি পেনসিলভেনিয়াতেও (‌Pennsylvania)‌ এগিয়ে গেলেন বিডেন। সেখানে ৬ হাজারেরও বেশি ভোটে এগিয়ে‌ তিনি। নেভাডা এবং অ্যারিজোনাতেও লিড অনেক বেশি। তবে জর্জিয়াতে এক হাজারের কিছু বেশি ভোটে এগিয়ে বিডেন। অন্যদিকে, একমাত্র নর্থ ক্যারোলিনাতে এগিয়ে ট্রাম্প।

[আরও পড়ুন: নারাভানে-ওলির বৈঠকে গলছে বরফ? আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর বার্তা নেপালের]

সব মিলিয়ে ম্যাজিক ফিগার ২৭০ থেকে কিছুটা দূরে রয়েছেন বিডেন। ২৬৪টি ইলেক্টোরাল ভোট পেয়েছেন তিনি। অন্যদিকে, ট্রাম্পের ঝুলিতে ২১৪টি ইলেক্টোরাল ভোট। অর্থাৎ অনেকটাই পিছিয়ে বর্তমান প্রেসিডেন্ট। সেখানে আবার হাতছাড়া হল পেনসিলভেনিয়াও। এর ফলে ট্রাম্পের পক্ষে ফের লড়াইয়ে ফেরা কার্যত অসম্ভব, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

উল্লেখ্য, এবারের নির্বাচনে প্রচুর সংখ্যক মেল-ইন-ব্যালট জমা পড়ায় গণনার সময় বাড়ছে। এর মধ্যে নর্থ ক্যারোলিনায় ভোটের পর থেকে ন’দিন পর্যন্ত আসা মেল-ইন-ব্যালট ও অ্যাবসেন্টি ব্যালট গণনার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। পেনসিলভেনিয়ার ক্ষেত্রে এই সময়টা ছিল তিন দিন। এই কারণে গণনা শেষ হতে সময় বেশি লাগছে।

[আরও পড়ুন: করোনাকে হারানো সম্ভব! পরবর্তী মহামারীর জন্য আরও ভালভাবে প্রস্তুত হতে বলছে WHO]

এহেন পরিস্থিতিতে রিপাবলিকানরা (Republican) একাধিক প্রদেশের ফল নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন। সেই সঙ্গে বিভিন্ন শহরে তাণ্ডব চালাতে শুরু করেছেন ট্রাম্প সমর্থকরা। দেশ জুড়ে হামলাকারীদের মুখে মোটামুটি একটাই স্লোগান – ‘স্টপ দ্য কাউন্টিং’, ‘স্টপ দ্য স্টিল’। কোথাও গণনাকেন্দ্রে ঢুকে পড়ে গণনা বন্ধ করতে উদ্যত হয়েছে ট্রাম্প অনুগামীরা। কোথাও ‘উই ডোন্ট ওয়ান্ট বিডেন, উই ওনলি ওয়ান্ট রিভেঞ্জ’ – লেখা প্ল্যাকার্ড হাতে রাস্তা দখল করে রেখেছেন রিপাবলিকানরা। চলছে দোকানে দোকানে ভাঙচুর, এমনকী কোথাও কোথাও পুড়েছে জাতীয় পতাকাও। কোথাও আবার রিপাবলিকানদের সঙ্গে টক্কর দিতে রাস্তায় নেমেছেন ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকেরাও। তবে ভোটের ফলাফলে হাওয়া বুঝতে পেরে ইতিমধ্যে সুরক্ষা বাড়িয়ে দেওয়া হয়েছে জো বিডেনের। তাঁর বাড়ির উপর দিয়ে বিমান চলাচলেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। মোতায়েন করা হয়েছে CIA গোয়েন্দাদেরও। ‌

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement