BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

অসুস্থ রুশ ‘আয়রন ম্যান’ পুতিন, ছাড়তে পারেন প্রেসিডেন্ট পদ: রিপোর্ট

Published by: Monishankar Choudhury |    Posted: November 6, 2020 3:21 pm|    Updated: November 6, 2020 3:21 pm

Vladimir Putin to quit as Russian President next year | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজে সামরিক বাহিনীতে ছিলেন। সেই লড়াকু মনোভাব ও কর্মপদ্ধতির যেরে ফের রাশিয়ার হারানো গৌরব অনেকটাই উদ্ধারে সক্ষম হয়েছেন ‘আয়রন ম্যান’ ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। তবে, সম্প্রতি তাঁর নাকি শরীর ভাল যাচ্ছে না। তাই দেশ চালানোর মতো গুরুভার লাঘব করতে প্রেসিডেন্ট পদ থেকেই ইস্তফা দিতে চয়েছেন তিনি। এক রিপোর্টে এমনটাই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে।

[আরও পড়ুন: একের পর এক মিথ্যে! ট্রাম্পের বক্তব্যের লাইভ সম্প্রচার বন্ধ একাধিক মার্কিন সংবাদমাধ্যমে]

সদ্য এক রিপোর্টে রাশিয়ার (Russia) বিখ্যাত বুদ্ধিজীবী ভেলেরি স্লোভেইকে উদ্ধৃত করে ‘New York Post’ জানিয়েছে, পারকিনসন্স ডিজিজে আক্রান্ত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (৬৮)। তাই তাঁর বান্ধবী এলিনা কাবায়েভা (৩৭) ও তাঁর দুই মেয়ে পুতিনকে রাজনীতি থেকে সরে আসতে অনুরোধ করছেন। রিপোর্ট মোতাবেক স্লোভেই দাবি করেছেন, পুতিনের উপর পরিবারের প্রভাব অনেক বেশি, তাই আগামী জানুয়ারি মাসেই প্রেসিডেন্ট পদ ছাড়ার কথা ঘোষণা করতে পারেন তিনি। মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি একাধিক ফুটেজে পুতিনের শারীরিক অবস্থার বর্ণনা মিলেছে। একটি ভিডিওয় দেখা যাচ্ছে, বসে থাকার সময় তাঁর পা লাগাতার কাঁপছিল। স্পষ্টতই তাঁর মুখে যন্ত্রণার ছাপ দেখা যাচ্ছিল। এমনকী কাপে করে ওষুধ খেতে গিয়ে তাঁর আঙুল বেঁকে যাচ্ছিল।

এদিকে, এই সমস্ত জল্পনা উড়িয়ে দিয়েছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অফিস। বিষয়টিকে নস্যাৎ করে এবং জল্পনা উসকে প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাফ জানান, ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া গোটা বিশ্বেই চলে। এবং এটাই স্বাভাবিক পদ্ধতি। বলে রাখা ভাল, সম্প্রতি রুশ আইনপ্রণেতারা এমপ আইন আনতে চলেছেন জা পাস হয়ে গেলে পুতিনের বিরুদ্ধে অপরাধিক মামলা চালানো যাবে না। উল্লেখ্য, গত মার্চ মাসে রাশিয়ান পার্লামেন্টের নিন্মকক্ষে রাষ্ট্রপতি মেয়াদের নির্বাচিত হওয়ার মেয়াদ বৃদ্ধির প্রস্তাব পাশ হয়। এরপরই পুতিনের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জল্পনা শুরু হয় বিশ্বের রাজনীতিতে। এতদিন পর্যন্ত রাশিয়ার সংবিধান অনুযায়ী, দুবারের বেশি কেউ রাষ্ট্রপতি হতে পারতেন না। সেই হিসেবে ২০২৪ সালে ক্ষমতা ছাড়ার কথা ছিল পুতিনের। এমন পরিস্থিত অসুস্থতার কথা প্রকাশ্যে আসায় তুঙ্গে জল্পনা।

[আরও পড়ুন: ‘নির্বাচনী প্রক্রিয়ায় গলদ রয়েছে’, মার্কিন প্রেসিডেন্সিয়াল ইলেকশন নিয়ে কটাক্ষ রাশিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement