২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

ওয়াশিংটনে মহাত্মা গান্ধীর মূর্তিতে ভাঙচুরের চেষ্টা, অভিযোগের তির বিক্ষোভকারীদের দিকে

Published by: Soumya Mukherjee |    Posted: June 4, 2020 10:19 am|    Updated: June 4, 2020 10:41 am

An Images

ঘটনাস্থলের ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ণবৈষ্যম্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য গোটা পৃথিবী তাঁকে একডাকে চেনে। সেই মহাত্মা গান্ধীর মূর্তিতে ভাঙচুর চালানোর চেষ্টা হল। শুধু তাই নয়, তাতে কালি লাগিয়ে নোংরা করার অভিযোগ উঠল জর্জ ফ্লয়েড (George Floyd) হত্যার বিরুদ্ধে গর্জে ওঠা বিক্ষোভকারীদের নামে। ঘটনাটি ঘটেছে আমেরিকার ওয়াশিংটন ডিসির সামনে অবস্থিত ভারতীয় দূতাবাসের সামনে।

বৃহস্পতিবার সকালে সংবাদ সংস্থা এএনআইয়ের তরফে টুইট করা হয়, ওয়াশিংটন ডিসিতে অবস্থিত ভারতীয় দূতাবাসের সামনে থাকা মহাত্মা গান্ধীর মূর্তিটি নোংরা করার চেষ্টা হয়েছে। বিষয়টি জানাজানি হওয়ার পরে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে মূর্তিটিকে কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। শুরু হয়েছে তদন্ত।

[আরও পড়ুন: ফের অবস্থান বদল! করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিল WHO ]

প্রশাসনের তরফে প্রাথমিকভাবে জানানো হয়েছে, ২ থেকে ৩ জুনের মধ্যেই ঘটনাটি ঘটেছে বলে অনুমান করা হচ্ছে। মূর্তিটি পূর্বের অবস্থায় ফিরিয়ে দেওয়ার পাশাপাশি অভিযুক্তদের পাকড়াও করার চেষ্টা চলছে।

এদিকে এই বিষয়ের তীব্র নিন্দা করে ট্রাম্প প্রশাসনের কাছে কড়া পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়েছে ভারতের পক্ষ থেকে। আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করার পাশাপাশি এই বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার বিষয়ে আশ্বস্ত করা হয়েছে আমেরিকার স্বরাষ্ট্র দপ্তরের তরফে। পাশাপাশি ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেন জাস্টার বিবৃতি দিয়ে জানান, ‘ওয়াশিংটনে গান্ধী মূর্তির উপর হামলার ঘটনায় আমরা মর্মাহত। এই বিষয়ে আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করছি।’

[আরও পড়ুন: আফগানিস্তানে রয়েছে হাজার হাজার পাক জঙ্গি, ইসলামাবাদের মুখোশ খুলল রাষ্ট্রসংঘ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement