Advertisement
Advertisement

সন্ত্রাসে ‘জিরো টলারেন্স’, দুই সচিবকে পাকিস্তানে পাঠাচ্ছেন ট্রাম্প

সন্ত্রাস নিয়ে বার্তা ফাঁকা আওয়াজ নয়, বুঝিয়ে দিল হোয়াইট হাউস।

US toughens stand on terrorism, Trump officials to visit Pakistan

ফাইস চিত্র।

Published by: Sangbad Pratidin Digital
  • Posted:October 7, 2017 6:13 am
  • Updated:October 7, 2017 6:13 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদের স্বর্গরাজ্য পাকিস্তান। দিনের পরদিন পাক ভূখণ্ডকে ব্যবহার করে অশান্তি ছড়িয়ে যাচ্ছে জঙ্গি সংগঠনগুলি। এই রোগ সারাতে পাক সরকার ব্যবস্থা না নিলে কড়া হতে বাধ্য হবে মার্কিন সরকার। কিছুদিন আগেই এই হুঁশিয়ারি দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তা যে খুব একটা ফাঁকা আওয়াজ ছিল না সেই প্রমাণ মিলল সম্প্রতি। সন্ত্রাসের বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছে পাকিস্তান। খতিয়ে দেখতে নিজের শীর্ষ দুই আধিকারিককে শাহিদ আব্বাসির মুলুকে পাঠাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

[নজরে চিন, পানাগড়ে শুরু রাত যুদ্ধের মহড়া]

Advertisement

শোনা গিয়েছে, এই মাসেই পাকিস্তানে যাচ্ছেন মার্কিন স্বরাষ্ট্রসচিব রেক্স টিলারসন। এরপরই পাক সফরে যাচ্ছেন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিসও। সেখানে গিয়ে সন্ত্রাস দমনে পাকিস্তানের ভূমিকা খতিয়ে দেখবেন তাঁরা। ওবামা জমানা থেকেই পাকিস্তানের সঙ্গে আমেরিকার সম্পর্কের অবনতি হতে শুরু করেছে। অভিযোগ পাক আশ্রয়ে নিরাপদে ছিল ৯/১১-র মূল কারিগর ওসামা বিন লাদেন। পাক সরকারের অজান্তেই নিরাপদ সে ঘাটিতে ঢুকে তাকে নিকেশ করেছে ওবামার সেনা। ক্ষমতায় আসার পর পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়িয়েছেন ট্রাম্পও।

Advertisement

[ভারতীয় জাহাজে জলদস্যুদের হামলা রুখে দিল নৌসেনার ‘মার্কোস’ বাহিনী]

মাস দু’য়েক আগে হোয়াইট হাউসে দাঁড়িয়ে তিনি পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সঙ্গে নিয়ে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, সন্ত্রাসবাদীরা কোনওভাবে যাতে পাক ভূখণ্ড ব্যবহার না করতে পারে তা নিশ্চিত করতে হবে। আগস্টের শেষে ফের তিনি হুঁশিয়ারি দেন, পাকিস্তান যেভাবে সন্ত্রাসবাদীদের স্বর্গরাজ্যে পরিনত হয়েছে তা নিয়ে আর চুপ থাকবে না আমেরিকা। লক্ষ লক্ষ ডলার সহায়তা পেলেও পাকিস্তান সেই অর্থ জঙ্গিদের জন্য খরচ করেছে। এবার এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সময় এসেছে। এটা যে  ফাঁকা আওয়াজ নয়, তা স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা সচিবকে পাঠাতে চেয়ে আরও একবার বুঝিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

[পারমাণবিক অস্ত্র রোখার অভিযানেই এল নোবেল শান্তি পুরস্কার]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ