BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

চাপের মুখে অবস্থান বদল! কোভিশিল্ড তৈরির কাঁচামাল পাঠাবে আমেরিকা

Published by: Paramita Paul |    Posted: April 26, 2021 8:39 am|    Updated: April 26, 2021 8:40 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ পর্যন্ত মত বদল! করোনার টিকা কোভিশিল্ড (Covishield) তৈরির মালমশলা ভারতকে সরবরাহ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল মার্কিনি জাতীয় নিরাপত্তা পরামর্শদাতা জেক সালিভানকে ফোন করতেই বরফ গলে। টুইট করে জানিয়ে দেওয়া হয় কোভিড মোকাবিলায় ভারতের পাশে রয়েছে আমেরিকা (US)। টুইট করেন খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। লেখেন, বিপদের সময় আমেরিকার পাষে দাঁড়িয়েছিল ভারত। এবার প্রয়োজনে ভারতের পাশে আছে আমেরিকা।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলা করার জন্য ভারতকে আরও বেশি করে ‘সাপ্লাই অ্যান্ড সাপোর্ট’, অর্থাৎ জোগান এবং সাহায্য পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন আইনপ্রণেতা থেকে ব্যবসায়ী- সকলে জো বাইডেন প্রশাসনের কাছে আবেদন করে যাচ্ছেন, আমেরিকা যাতে ভারতের বিপদে তার পাশে দাঁড়ায়। ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন টেক বিলিওনেয়ার তো এমনও বলেছেন যে, ভারতে অক্সিজেন পাঠানোর বিমানভাড়া দিতে তৈরি তিনি। এই পরিস্থিতিতে গত শনিবার ভারতের পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র।

 

[আরও পড়ুন : লকডাউনের প্রতিবাদে লন্ডনের রাজপথে মানুষের ঢল! বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে আহত পুলিশ]

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শদাতা জেক সালিভান গত শনিবার টুইট করেছেন, ‘ভারতে মারাত্মক কোভিড সংক্রমণ নিয়ে আমেরিকা অত্যন্ত চিন্তিত। ভারতে আমাদের বন্ধু এবং পার্টনাররা সাহসের সঙ্গে এই রোগের মোকাবিলা করছেন। তাঁদের আরও বেশি করে জোগান এবং সাহায্য পাঠানোর কাজে ক্লান্তিহীনভাবে লেগে আছি আমরা। দ্রুত এ বিষয়ে আরও জানানো হবে।’ আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিংকেনও রবিবার বলেছেন, ভারতের কোভিড—পরিস্থিতি নিয়ে গভীর চিন্তিত তিনি। ‘ভারতীয়দের জন্য খুব কষ্ট হচ্ছে। ভারতীয় সরকারে আমাদের পার্টনারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। ভারতীয়দের এবং ভারতের হেলথকেয়ার হিরোদের দ্রুত আমরা বাড়তি জোগান পাঠাব,’ রবিবার টুইট করেছেন ব্লিংকেন।

সম্প্রতি বাইডেন প্রশাসনের কাছে বারবার আবেদন করা হয়েছে যে, ভারতকে নানাভাবে সাহায্য করতে এগিয়ে আসুক আমেরিকা। ডেমোক্র‌্যাট রিপ্রেজেন্টেটিভ এবং সেনেটররা মার্কিন সরকারের কাছে আর্জি জানিয়েছেন।  ভারতের ওষুধ প্রস্তুতকারক একাধিক সংস্থা আমেরিকার কাছে আবেদন করেছে, টিকার কাঁচামালের রপ্তানির উপর নিষেধাজ্ঞা তুলে নিতে। পুণের সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা টুইট করে স্বয়ং বাইডেনের কাছে এই আবেদন জানিয়েছিলেন। এ বিষয়ে উচ্চ পর্যায়ের আলোচনা চলছে দু’দেশের কূটনীতিবিদদের মধ্যে। সূত্রের খবর, বিষয়টি নিয়ে ভেবে দেখবে বলে জানিয়েছে আমেরিকা।

[আরও পড়ুন : দাউদাউ করে জ্বলছে বাগদাদের হাসপাতাল, জীবন্ত দগ্ধ অন্তত ২৩ করোনা রোগী]

আমেরিকার চেম্বার অফ কমার্স থেকেও সরকারের কাছে আবেদন জমা পড়েছে, তাদের কাছে অ্যাস্ট্রাজেনেকা টিকার লক্ষ—লক্ষ ডোজ মজুত আছে, যা তারা ব্যবহার করবে না। কারণ ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকার মজুত থেকেই দেশের বর্তমান এবং ভবিষ্যৎ টিকাকরণ হয়ে যাবে। তা ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারের ছাড়পত্র পায়নি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন। সে ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকার ডোজ ভারত—সহ অন্যান্য দেশকে দিয়ে দেওয়া হোক। গত শনিবার এই আবেদনে গলা মিলিয়েছেন দুই ভারতীয় বংশোদ্ভূত। প্রথম, সিলিকন ভ্যালির টেক বিলিওনেয়ার এবং লগ্নিকারী বিনোদ খোসলা। দ্বিতীয়, আইনপ্রণেতা রাজা কৃষ্ণমূর্তি।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement