BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মার্কিন ‘মাদার অফ অল বম্বস’-এর শিকার ৯০-এর বেশি জঙ্গি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 15, 2017 11:31 am|    Updated: October 9, 2019 5:10 pm

USA Mother of all bombs effects, 94 ISIS terrorists killed so far

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় ১০ হাজার কিলোগ্রামের বোমা। পরমাণু বোমার পর এটিই সবচেয়ে শক্তিশালী বলে অভিমত বিশেষজ্ঞদের। এমনিতে নাম GBU-43। কিন্তু বৃহস্পতিবারের পর থেকে সারা দুনিয়া একে চেনে ‘মাদার অফ অল বম্বস’ নামে। ট্রাম্প প্রশাসনের নির্দেশে যা আছড়ে পড়েছিল আফগানিস্তানের নানগারহর প্রদেশের অচিন জেলায়। কেন? কারণ পাকিস্তানের ভূখণ্ডের খুব কাছাকাছি অবস্থিত এই এলাকাতেই আইএস জঙ্গিদের শক্ত ঘাঁটি ছিল। হোয়াইট হাউসে এমন রিপোর্টই পেশ করেছিলেন মার্কিন গোয়েন্দারা। সেই কারণেই এই চরম পদক্ষেপ নিয়েছিল ট্রাম্প প্রশাসন।

[পারমাণবিক হামলা চালাতে তৈরি, আমেরিকাকে চরম হুঁশিয়ারি উত্তর কোরিয়ার]

প্রথমে জানা গিয়েছিল মাত্র ৩৬ জন জঙ্গির মৃত্যু হয়েছে আমেরিকার এই বিশাল পদক্ষেপে। কিন্তু এখন আফগান প্রশাসনের দাবি, অন্তত ৯৪ জন জঙ্গি নিকেশ হয়েছে মার্কিন সেনার এই হামলায়। নিহতদের মধ্যে চার শীর্ষস্তরের নেতাও রয়েছে। আরও তিন নেতা গুরুতর আহত অবস্থায় রয়েছে বলে জানা গিয়েছে। সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

[সার্বভৌমত্ব রক্ষার জন্য সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে ভারত: প্রণব]

আইএস জঙ্গিদের বিরুদ্ধে এই বোমা দাগার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গর্বের সঙ্গে জানিয়েছেন, ওই মিশন খুবই সফল হয়েছে৷ তবে এই বোমা হামলার দায় নিজের কাঁধে নিতে চাননি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প৷ তিনি বলেন, “সবাই জানে আফগানিস্তানে কী ঘটছে৷ আমি আমার সেনাবাহিনীকে সম্পূর্ণ ক্ষমতা দিয়েছি এবং সেই অনুযায়ী তারা কাজ করছে৷” হোয়াইট হাউস ও পেন্টাগন পৃথক বিবৃতিতে জানিয়েছে, ইসলামিক স্টেটের বিরুদ্ধে ‘অল আউট অ্যাটাক’-এর অঙ্গ হিসাবেই এই হামলা চালানো হয়েছে৷ কিন্তু ট্রাম্পের এই দুঃসাহসিক পদক্ষেপের নিন্দায় সরব হয়েছে একাধিক দেশ৷ অবশ্য সন্ত্রাসের বিরুদ্ধে মার্কিন অভিযানকে সমর্থন করেছে ভারত৷ ট্রাম্পের প্রশংসা শোনা গিয়েছে বিজেপি, কংগ্রেস দুই দলের নেতাদের মুখেই৷

[‘কুলভূষণ যাদবকে ছাড়াতে পাকিস্তানে বোমা ফেলুক ভারত’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে