BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

করোনার ভয়াবহতায় অসহায় আমেরিকা, মাত্র তিন মাসে মৃত্যু ছাড়াল ১ লক্ষ

Published by: Subhajit Mandal |    Posted: May 28, 2020 8:50 am|    Updated: May 28, 2020 8:50 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের তথাকথিত শক্তিধর দেশ আমেরিকা (USA)। স্বাস্থ্য পরিকাঠামো থেকে শুরু করে উন্নতি চিকিৎসা ব্যবস্থা, সবকিছু নিয়েই বড়াই করে মার্কিন মুলুক। কিন্তু আমেরিকার সেই অহংকার যে ঠুনকো, তা প্রমাণ করে দিল COVID-19। মাত্র তিন মাসের মধ্যে আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল ১ লক্ষ। বিশ্বের অন্য কোনও দেশ এর ধারেকাছেও নেই। অথচ অসহায় ট্রাম্প প্রশাসন মৃতের সংখ্যা গোনা ছাড়া আর কিছুই করে উঠতে পারছে না।

হপকিনস বিশ্ববিদ্যালয়ের (Hopkins University) দেওয়া তথ্য অনুযায়ী, গতকাল রাতেই মৃতের সংখ্যার বিচারে ১ লক্ষের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে মার্কিন মুলুক। আজ সকাল পর্যন্ত আমেরিকায় মৃতের সংখ্যা ১ লক্ষ ২ হাজার ১০৭ জন। এর পাশাপাশি এখনও প্রায় ১৮ হাজার মানুষের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যার নিরিখে অন্য কোনও দেশ মার্কিন মুলুকের ধারেকাছে নেই। দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে মৃত্যু হয়েছে ২৬ হাজারের কাছাকাছি। সংক্রমণের সংখ্যা এবং সংক্রমিতের সংখ্যার বিচারেও বিশ্বের সব দেশের তুলনায় অনেক খারাপ অবস্থা আমেরিকার। আমেরিকায় এখনও পর্যন্ত প্রায় সাড়ে ১৭ লক্ষ মানুষ সংক্রমিত হয়েছেন। প্রতি দশ লক্ষ জনসংখ্যায় ৫ হাজার ২৭৭ জন সংক্রমিত । প্রতি দশ লক্ষে মৃতের সংখ্যা ৩০৯। কিছুতেই মৃত্যুমিছিলে লাগাম টানতে পারছে না প্রশাসন। তার উপর আর্থিক সঙ্কটের সিঁদুরে মেঘ রীতিমতো বিপর্যস্ত মার্কিন মুলুক। বাড়ছে বেকারত্ব, বাড়ছে লকডাউন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভও। বিরোধীদের অভিযোগ, শুরুর দিকে ট্রাম্প প্রশাসনের গা-ছাড়া মনোভাবের জেরেই এই অবস্থা।

[আরও পড়ুন: সীমান্ত নিয়ে তুঙ্গে ভারত-চিন বিবাদ, মধ্যস্থতার প্রস্তাব প্রেসিডেন্ট ট্রাম্পের]

একসময় ইটালি, ফ্রান্স,  স্পেনের মতো দেশগুলিও করোনার ভয়াবহতায় কাঁপছিল। করোনা সংক্রমণ নাড়িয়ে দিয়েছে ব্রিটেনকেও। কিন্তু এই সব দেশই মোটামুটিভাবে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এনে ফেলেছে। পারেনি শুধু আমেরিকা। তাৎপর্যপূর্ণভাবে এই দেশগুলির তুলনায় করোনার ভয়াবহতা মার্কিন মুলুকে অনেক দেরিতে শুরু হয়। আমেরিকায় প্রথম করোনায় প্রথম মৃত্যু হয় ২৬ ফেব্রুয়ারি। আজ ২৮ মে দাঁড়িয়ে মার্কিন মুলুকের মৃতের সংখ্যাটা ১ লক্ষ পেরিয়ে গেল। অর্থাৎ মাত্র তিন মাসে মৃত্যু হল লক্ষাধিক মানুষের। প্রেসিডেন্ট ট্রাম্প (Donald Trump) অবশ্য এই ব্যর্থতার দায় নিতে নারাজ। তিনি দিনরাত দোষারোপ করে চলেছেন চিনকে। অথচ, তাঁর দেশের নাগরিকরা প্রতিদিন মৃত্যুর কোলে ঢলে পড়ছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement