BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আমেরিকার জাতীয় প্রার্থনা দিবসে হোয়াইট হাউসে উচ্চারিত বৈদিক শান্তি মন্ত্র

Published by: Soumya Mukherjee |    Posted: May 8, 2020 8:35 pm|    Updated: May 8, 2020 8:35 pm

Vedic Shanti Path Recited On The National Day of Prayer Service At USA

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাসুরের তাণ্ডবে বিধ্বস্ত হয়ে পড়েছে আমেরিকা। প্রতিদিন সেখানে জমছে লাশের পাহাড়। এর মাঝেই আমেরিকার জাতীয় প্রার্থনা দিবস (National Day of Prayer)  উপলক্ষে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে পাঠ করা হল বৈদিক শান্তি মন্ত্র। করোনার প্রকোপ থেকে মার্কিনিদের বাঁচাতে ও তাঁদের স্বাস্থ্য, নিরাপত্তা এবং ভালর জন্য উচ্চারিত হল বৈদিক মন্ত্র। অন্য ধর্মের বিভিন্ন ধর্মীয় নেতারা প্রার্থনাও করেন বিশ্বশান্তির জন্য।

করোনা ভাইরাসের আক্রমণের জেরে বিশ্বের একনম্বর দেশ আমেরিকার মানুষ যখন বিপর্যস্ত ও আতঙ্কিত। ঠিক তখনই রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পের উপস্থিতি এই অনুষ্ঠানটি হয়। যা ঘরে বসে ডিজিটাল মাধ্যমের সাহায্য প্রত্যক্ষ করেন আমেরিকানরা। ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণে নিউ জার্সির ব্যাপস স্বামীনারায়ণ মন্দিরের পুরোহিত হরিশ ব্রহ্মভট্ট আমেরিকার স্বানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউসে এসে এই মন্ত্রপাঠ করেন। যর্জুবেদ থেকে এই শান্তি মন্ত্র পাঠ করেন তিনি।

[আরও পড়ুন: ভারতীয় বংশোদ্ভূত স্ত্রীকে ডিভোর্স দিয়ে ২৫০ বছরের রেকর্ড ভাঙলেন বরিস জনসন ]

পরে এপ্রসঙ্গে হরিশ ব্রহ্মভট্ট জানান, কোভিড-১৯ (COVID-19)-এর ফলে সবাই ভয়াবহ অবস্থার মধ্যে দিন কাটাচ্ছেন। সামাজিক দূরত্বের বজায় রেখে লকডাউনের মধ্যেই জীবন কাটাচ্ছে। এর ফলে তাঁদের আতঙ্কিত হয়ে পড়াটাও অস্বাভাবিক নয়। তাই তাঁদের আতঙ্কের জীবন থেকে মুক্তি দিতেই বৈদিক শান্তি মন্ত্র পাঠ করা হল। এই মন্ত্র উচ্চারণের উদ্দেশ্য কাউকে ধনী, সফল বা নামী করা নয়। কিংবা স্বর্গে যাওয়ার ইচ্ছাপূরণও এই মন্ত্র শুনলে হবে না। তার বদলে এই মন্ত্র মানসিক শান্তি দেবে। ভয়াবহ এই মহামারির সঙ্গে লড়াই করার শক্তি জোগাবে।

[আরও পড়ুন: পাখির চোখ বাণিজ্য সম্পর্ক স্থাপন, করোনা মোকাবিলায় জিনপিংয়ের দরাজ প্রশংসা কিমের]

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৮৮ সাল থেকে জাতীয় প্রার্থনা দিবসের প্রচলন হয় আমেরিকায়। তারপর থেকে দেশের প্রতিটি নাগরিক আমেরিকার সমৃদ্ধি ও দেশবাসীর নিরাপত্তার জন্য এই দিনটিতে প্রার্থনা করে থাকেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে