Advertisement
Advertisement
কিম-জিনপিং

পাখির চোখ বাণিজ্য সম্পর্ক স্থাপন, করোনা মোকাবিলায় জিনপিংয়ের দরাজ প্রশংসা কিমের

জিনপিংকে ব্যক্তিগতভাবে বার্তা পাঠিয়েছেন উত্তর কোরিয়ার শাসক।

North Korea's Kim Jong-un praises Xi Jinping on how China manages Corona pandemic
Published by: Sucheta Sengupta
  • Posted:May 8, 2020 5:18 pm
  • Updated:May 8, 2020 5:43 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোভেল করোনা ভাইরাসের ফের সংক্রমণ ছড়িয়ে পড়েছে এখান থেকেই, এমন অপবাদ কতই না সহ্য করতে হয়েছে চিনকে। যুযুধান প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র তো প্রায় রোজই এ নিয়ে হুমকি দিচ্ছে। আন্তর্জাতিক চাপের মুখে কুঁকড়ে যাওয়ার অবস্থা বিশ্বের অন্যতম শক্তিশালী দেশের। অথচ, এই পরিস্থিতিতে একেবারে উলটো পথে হাঁটলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। করোনা মহামারি সামাল দিতে চিনের ভূমিকার ভূয়সী প্রশংসা করলেন। বিশেষত উল্লেখ করলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কথা।

সূত্রের খবর, শি জিনপিংকে ব্যক্তিগতভাবে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন কিম। উত্তর কোরিয়ার সেন্ট্রাল নিউজ এজেন্সির খবর অনুযায়ী ওই বার্তায় কিম জিনপিংকে অভিনন্দন জানিয়েছেন। কিমের মতে, আচমকা তৈরি হওয়া উদ্ভূত মহামারি পরিস্থিতি তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে মোকাবিলা করেছেন। তবে ঠিক কবে বার্তাটি পাঠানো হয়েছে, তা এখনও অজানা।

Advertisement

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় ইসলামবিরোধী পোস্ট, চাকরি খোয়ালেন কানাডার ভারতীয় বংশোদ্ভূত যুবক]

আসলে, কিমের এই জিনপিং প্রীতি প্রকাশের নেপথ্যে অনেকেই ভিন্ন ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন। উত্তর কোরিয়ার অর্থনীতি মূলত নির্ভরশীল বৈদেশিক বাণিজ্যের উপর। ৯০ শতাংশ বৈদেশিক বাণিজ্য বিস্তারে এশিয়ান জায়ান্ট অর্থাৎ চিনের দিকে চোখ কিমের দেশের। সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে বাণিজ্য তলানিতে ঠেকেছে। পরিসংখ্যান বলছে, অন্তত ৫৫ শতাংশ বাণিজ্য কমেছে। কারণ, করোনা সংক্রমণ রুখতে সীমান্ত সিল করে দিতে হয়েছিল। ফলে করোনা না হোক, বাণিজ্যে ভাঁটার টানে কার্যত খুঁড়িয়ে হাঁটছে উত্তর কোরিয়া। বিশেষজ্ঞদের মত, তার জেরেই ফের চিনের স্তূতি করে নিজেদের আখের গোছাতে চাইছে পিয়ংইয়ং।

Advertisement

[আরও পড়ুন: রাজকোষ গড়ের মাঠ, লকডাউন তুলে দিচ্ছে ‘ফতুর’ পাকিস্তান]

কয়েকদিন আগে কিম-জং-উনের অসুস্থতার খবর শুনে চিন তড়িঘড়ি চিকিৎসকদল পাঠিয়েছিল। সেই সময় বেশ কয়েকদিন কিমের অনুপস্থিতি নিয়ে বেশ জল্পনা তৈরি হয়েছিল।  তাঁর মৃত্যু নিয়ে গুজবও ছড়িয়েছিল। তাহলে কি তার প্রতিদান হিসেবে চিনের এত প্রশংসা কিমের কণ্ঠে? তাও অস্বাভাবিক নয় বলেই মত বিশেষজ্ঞদের একাংশের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ