Advertisement
Advertisement
Raisi

বুধবারই তেহরানে রাইসির শেষকৃত্য, যোগ দিচ্ছেন উপরাষ্ট্রপতি ধনখড়

রাইসির মৃত্যুতে মঙ্গলবার দেশজুড়ে পালিত হয়েছে রাষ্ট্রীয় শোক।

Vice President Jagdeep Dhankar to attend Raisi's funeral
Published by: Biswadip Dey
  • Posted:May 22, 2024 11:16 am
  • Updated:May 22, 2024 11:33 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির (Ebrahim Raisi) শেষকৃত্যে যোগ দিতে সেদেশের উদ্দেশে রওনা দিলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড় (Jagdeep Dhankar)। বুধবারই রাইসির শেষকৃত্য অনুষ্ঠিত হবে তেহরানে। প্রসঙ্গত, রাইসির মৃত্যুতে মঙ্গলবার দেশজুড়ে পালিত হয়েছে রাষ্ট্রীয় শোক। রবিবার হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয় ইরানের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানের।

তেহরান বিশ্ববিদ্যালয়ে ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লা আলি খামেনেইয়ের নেতৃত্বে হবে শেষকৃত্য। এর পর ময়দান-এ-আজাদি পর্যন্ত রাইসির মরদেহ নিয়ে শববাহকদের মিছিল। সেখানে ইরানের সাধারণ নাগরিকরা প্রয়াত প্রেসিডেন্টের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। শ্রদ্ধা নিবেদন করা হবে বাকি প্রয়াতদের উদ্দেশেও। ইতিমধ্যেই হাজারে হাজারে মানুষ ভিড় করেছেন বিশ্ববিদ্যালয় সংলগ্ন অঞ্চলেয তাঁদের হাতে ইরানের পতাকা ও প্রয়াত প্রেসিডেন্টের ছবি। 

Advertisement

[আরও পড়ুন: ‘সম্মানহানি হয়েছে’, কমিশনের ‘নিষেধাজ্ঞা’র বিরুদ্ধে আদালতে যাওয়ার হুঁশিয়ারি অভিজিতের]

প্রসঙ্গত, রবিবার আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে আরস নদীর উপরে একটি বাঁধ উদ্বোধন করার কথা ছিল রাইসির। সেই অনুষ্ঠানে যাওয়ার সময়েই বিপত্তি। দুর্গম পার্বত্য এলাকায় আছড়ে পড়ে প্রেসিডেন্টের কপ্টার। রাইসি ছাড়াও কপ্টারে ছিলেন ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ান। আরও কয়েকজন উচ্চপদস্থ আধিকারিক ছিলেন কপ্টারে। রবিবার রাতভর দুর্ঘটনাগ্রস্ত কপ্টারটির খোঁজে তল্লাশি চলে ইরানের পার্বত্য এলাকায়। সোমবার ইরানের জাতীয় মিডিয়ার তরফে জানানো হয়, রাইসি-সহ কপ্টারে থাকা প্রত্যেকের মৃত্যু হয়েছে। খবর পেয়েই গভীর উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

[আরও পড়ুন: সাধু-সন্তর পালটা ইমাম! ধর্মের রাজনীতি নিয়ে তৃণমূলকে খোঁচা শুভেন্দুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ