Advertisement
Advertisement
Vladimir Putin

রুশ সেনা থেকে ভারতীয়দের অব্যাহতির আর্জি মোদির, বড়সড় সিদ্ধান্ত নিতে পারেন পুতিন!

মাস তিনেক আগে আচমকাই প্রকাশ্যে আসে যে ভারতীয়রা রাশিয়ায় কাজের খোঁজে গিয়ে সেনায় যোগ দিচ্ছেন। সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি এই চাঞ্চল্যকর অভিযোগ আনেন। তিনি বলেন, তেলেঙ্গানা, গুজরাট, কর্নাটক, জম্মু-কাশ্মীর, উত্তরপ্রদেশের মতো কয়েকটি রাজ্য থেকে নির্মাণশ্রমিকের চাকরির ‘টোপ’ দিয়ে নিয়ে যাওয়া হয় রাশিয়ায়।

Vladimir Putin to discharge Indians from Russia army

ছবি: সংগৃহীত

Published by: Anwesha Adhikary
  • Posted:July 9, 2024 10:05 am
  • Updated:July 9, 2024 10:05 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুশ সেনাবাহিনীতে কর্মরত ভারতীয়দের অবিলম্বে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন ভ্লাদিমির পুতিন। সূত্রের খবর, একান্ত নৈশভোজে এই বিষয়টি নিয়ে রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পরেই সম্ভবত সেনার দায়িত্ব থেকে ভারতীয়দের অব্যাহতি দিতে পারেন পুতিন। উল্লেখ্য, কাজের খোঁজে রাশিয়ায় গিয়ে সেদেশের সেনায় যোগ দিতে ভারতীয়রা বাধ্য হয়েছেন বলেই খবর শোনা গিয়েছিল। এমনকি যুদ্ধ করতে দুই ভারতীয়র মৃত্যুও হয়।

সোমবার রাতে রাশিয়ার (Russia) প্রেসিডেন্টের বাসভবনে একান্ত নৈশভোজে যান মোদি (Narendra Modi)। দেখা হওয়া মাত্রই, দুজন দুজনকে জড়িয়ে ধরেন। হাসিমুখে করমর্দন করেই চলে যান নৈশভোজে। দুজনের বেশকিছু ছবিও পোস্ট করা হয়েছে ভারতীয় বিদেশমন্ত্রকের এক্স হ্যান্ডেলে। সূত্রের খবর, এই নৈশভোজ চলাকালীনই রুশ সেনায় ভারতীয়দের ব্যবহার করার প্রসঙ্গ উত্থাপন করেন। তার পরেই পুতিন (Vladimir Putin) সিদ্ধান্ত নিয়েছেন, রাশিয়ার সেনাবাহিনীতে যতজন ভারতীয় কর্মরত আছেন তাঁদের সকলকে অব্যাহতি দেওয়া হবে।

Advertisement

[আরও পড়ুন: রামবন্দনায় বড়সড় সিদ্ধান্ত, ২২ জানুয়ারি পালিত হবে রামলালা দিবস

উল্লেখ্য, মাস তিনেক আগে আচমকাই প্রকাশ্যে আসে যে ভারতীয়রা রাশিয়ায় কাজের খোঁজে গিয়ে সেনায় যোগ দিচ্ছেন। সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি এই চাঞ্চল্যকর অভিযোগ আনেন। তিনি বলেন, তেলেঙ্গানা, গুজরাট, কর্নাটক, জম্মু-কাশ্মীর, উত্তরপ্রদেশের মতো কয়েকটি রাজ্য থেকে নির্মাণশ্রমিকের চাকরির ‘টোপ’ দিয়ে নিয়ে যাওয়া হয় রাশিয়ায়। কিন্তু সেদেশে পৌঁছতেই সরাসরি যুদ্ধের প্রশিক্ষণ দেওয়া হয়। নামমাত্র প্রশিক্ষণের পরেই তাঁদের নামিয়ে দেওয়া হয় যুদ্ধক্ষেত্রে।

Advertisement

ইউক্রেন যুদ্ধের রণক্ষেত্রে দুই ভারতীয়র মৃত্যুও হয়। গোটা ঘটনা নিয়ে পরে মুখ খোলে কেন্দ্রও। তাঁদের দ্রুত দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলেই জানানো হয় বিদেশমন্ত্রকের তরফে। উল্লেখ্য, মঙ্গলবার দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন দুই রাষ্ট্রপ্রধান। মোদি-পুতিনের সেই বৈঠকে হয়তো ভারতীয়দের রুশ বাহিনী থেকে অব্যাহতি দেওয়ার সরকারি ঘোষণা হতে পারে। আপাতত ২৪ জন ভারতীয় রুশ সেনায় কর্মরত রয়েছেন বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: গাড়ির সঙ্গে আটোর মুখোমুখি সংঘর্ষ, বিহারে শিশু-সহ মৃত ৬

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ