BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্ট্যালিনের থেকে বেশিদিন দেশ শাসনের ছক! পুতিনের মেয়াদ বাড়াতে পাশ নতুন আইন

Published by: Soumya Mukherjee |    Posted: March 12, 2020 4:19 pm|    Updated: March 12, 2020 4:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোসেফ স্ট্যালিনের থেকে বেশিদিন ধরে দেশ শাসনের স্বপ্ন দেখছেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। মঙ্গলবার রাশিয়ান পার্লামেন্টের নিন্মকক্ষে রাষ্ট্রপতি মেয়াদের নির্বাচিত হওয়ার মেয়াদ বৃদ্ধির প্রস্তাব পাশ হয়। এরপরই পুতিনের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জল্পনা শুরু হয় বিশ্বের রাজনীতিতে। এতদিন পর্যন্ত রাশিয়ার সংবিধান অনুযায়ী, দুবারের বেশি কেউ রাষ্ট্রপতি হতে পারতেন না। সেই হিসেবে ২০২৪ সালে ক্ষমতা ছাড়ার কথা ছিল পুতিনের।

প্রথমে নিজের মুখেই ওই বছর ক্ষমতা ছাড়ার কথা জানিয়ে ছিলেন তিনি। কিন্তু, কয়েকদিন আগে পরিষ্কার হয়ে যায় যে তাতে আর রাজি নন রাশিয়ার একনম্বর নাগরিক। তাই তাঁর অত্যন্ত ঘনিষ্ঠ সাংসদ ভ্যালেন্তিনা তেরেশকোভা মঙ্গলবার যখন সংসদে উঠে রাষ্ট্রপতি পদের নির্দিষ্ট মেয়াদের বিষয়টি তুলে দেওয়ার পক্ষে সওয়াল করে একটি প্রস্তাব পেশ করেন। কিংবা বলেন, ‘শুধুমাত্র ভ্লাদিমির পুতিনকেই আরও একবার রাষ্ট্রপতি পদে লড়ার ছাড়পত্র দেওয়া হোক।’ তখন কেউই অবাক হননি।

[আরও পড়ুন: দ্রুত হারে ছড়াচ্ছে করোনার সংক্রমণ, বিশ্বব্যাপী মহামারি ঘোষণা WHO’র ]

 

প্রত্যাশা মতো প্রথম রাশিয়ান মহিলা হিসেবে মহাকাশে পা রাখা ভ্যালেন্তিনার প্রস্তাবের পক্ষেই সায় দিয়েছেন বাকি সাংসদরা। ফলে নিন্মকক্ষে খুব সহজেই এই প্রস্তাব পাশ হয়ে যায়। জানা গিয়েছে, সংসদে আরও দু রাউন্ড ভোটাভুটির পর এটি দেশের সাংবিধানিক আদালতের কাছে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন পাওয়ার পরেই আগামী ২২ এপ্রিল হবে গণভোট। তাতে প্রস্তাবটি পাশ হলেই স্ট্যালিনের থেকে বেশিদিন ধরে রাশিয়া শাসনের সুযোগ পেয়ে যাবেন ভ্লাদিমির পুতিন।

[আরও পড়ুন: লুপ্তপ্রায় প্রজাতি, কেনিয়ায় চোরাশিকারিদের হাতে প্রাণ গেল দু’টি সাদা জিরাফের!]

 

যদিও একথা মানতে চাইছেন না তিনি। উলটে তাঁর দাবি, ‘এর ফলে যে কোন রাশিয়ানের রাষ্ট্রপতি পদে লড়ার পথে থাকা সব বাধা দূর হবে। তবে সাংবিধানিক আদালত যদি এর পক্ষে রায় দেয় তবেই এই বিষয়টি বাস্তবায়িত করা সম্ভব হবে।’

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement