BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ট্রাম্পকে গুন্ডা, যুদ্ধপিপাসু বলে আক্রমণ উত্তর কোরিয়ার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 8, 2017 6:52 am|    Updated: October 8, 2017 6:52 am

'War Thirsty' US President Seeking Domination: North Korea

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফের আক্রমণ করে বসলেন উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক ও যুদ্ধবাজ নেতা কিম জং উন। সে দেশের বাসিন্দাদের যুদ্ধপিপাসু ট্রাম্পের বিরুদ্ধে একজোট হওয়ার ডাক দিয়েছেন কিম। একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে দমনপীড়নের অভিযোগ তুলে তাঁকে গুন্ডা বা গ্যাংস্টার বলেও তীব্র আক্রমণ করেছেন কিম।

[জানেন, মোনালিসার নগ্ন ছবিও এঁকেছিলেন ভিঞ্চি?]

সে দেশের জাতীয় শান্তিরক্ষা কমিটির মুখপাত্রকে উদ্ধৃত করে সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে, উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়ার যে হুমকি ট্রাম্প দিয়েছেন তার তীব্র নিন্দা করেছেন কিম। কিম বলেছেন, ‘আমেরিকা গুন্ডাগিরি করে দমনপীড়ন চালাচ্ছে। আমাদের ধ্বংস করে দেওয়া হবে বলে হুমকি দেওয়া হচ্ছে। আসলে যুদ্ধপিপাসু মার্কিন প্রেসিডেন্ট এই মুহূর্তে যুদ্ধ ছাড়া আর কিছুই ভাবতে পারছেন না।’ তবে যুদ্ধে নামলে তাতে যে আখেরে আমেরিকারই বিপুল ক্ষতি হবে সেটাও জানাতে ভোলেনি পিয়ং ইয়ং।

আমেরিকার সঙ্গে পাল্লা দিয়ে দক্ষিণ কোরিয়াও এখন পিয়ং ইয়ংয়ের বিরুদ্ধে পদক্ষেপ করছে বলে অভিযোগ কিমের। আমেরিকা-দক্ষিণ কোরিয়ার মধ্যে ৬৪ বছরের পুরনো দ্বিপাক্ষিক সামরিক চুক্তির সমালোচনা করে উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক বলেছেন, ১৯৫৩-তে স্বাক্ষরিত ওই চুক্তি আসলে সংঘর্ষের পরোয়ানা। ওই চুক্তি মোতাবেক আমেরিকা ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে সেনা মহড়া চালাতে পারবে। সিওলে সেনাঘাঁটি তৈরি করতে পারবে পেন্টাগন। ওই চুক্তি মোতাবেকই এই মুহূর্তে দক্ষিণ কোরিয়ার উপকূলের খুব কাছেই টহল দিচ্ছে মার্কিন রণতরী ইউএসএস রোনাল্ড রেগান। অন্তত ৮০টি যুদ্ধবিমান নিয়ে টহল দিচ্ছে রণতরীটি। কিম জং উন আগামী ১০ অক্টোবর নয়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করতে পারেন, মার্কিন গোয়েন্দাদের এই আশঙ্কার মধ্যেই কিমের হুমকি নতুন করে মাথাব্যথা বাড়িয়েছে পেন্টাগনের।

[১০ অক্টোবর হামলা চালাতে পারে উত্তর কোরিয়া, ভয়ে কাঁটা জাপান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে