১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বদলে যাচ্ছে মাঙ্কিপক্স ভাইরাসের নাম! বড়সড় সিদ্ধান্তের পথে WHO

Published by: Subhajit Mandal |    Posted: June 15, 2022 4:40 pm|    Updated: June 15, 2022 4:40 pm

WHO has decided to rename the monkeypox virus | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা অতিমারী কিছুটা নিয়ন্ত্রণে আসতে না আসতেই নতুন অসুখে জর্জরিত বিশ্ব। বিশ্বের গোটা তিরিশেক দেশে ইতিমধ্যেই থাবা বসিয়েছে এই ভাইরাস। নয়া এই আতঙ্কের নাম মাঙ্কিপক্স (Monkeypox)। এই মাঙ্কিপক্স ভাইরাসের প্রভাব এতটাই বেশি যে একে মহামারী তকমা দেওয়ার কথা ভাবা শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুধু তাই নয়, মাঙ্কিপক্স ভাইরাসের নামও বদলে দিতে পারে WHO।

মাঙ্কিপক্স ভাইরাস যেভাবে ছড়াচ্ছে তাতে এই ভাইরাসকে মহামারী তকমা দেওয়া উচিত কিনা, তা নিয়ে ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে WHO। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে একটি কমিটি গঠন করা হয়েছে। যা ওই ভাইরাসটিকে মহামারী তকমা দেওয়া নিয়ে সিদ্ধান্ত নেবে। এখনও অবধি বিশ্বের ৩০টি দেশে দেড় হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। সন্দেহভাজন আরও হাজার দেড়েক। অধিকাংশই ইউরোপের বাসিন্দা। এই সংখ্যাটা প্রাথমিকভাবে সামান্য মনে হলেও এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘আমাদের বোকা বানানো হচ্ছে’, ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে ক্ষোভে ফুঁসছেন সেনায় চাকরিপ্রার্থীরা]

WHO has decided to rename the monkeypox virus

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন ২০২০ সালে করোনাকে (Coronavirus) মহামারী ঘোষণা করে তখন করোনা আক্রান্তের সংখ্যাও নগণ্য ছিল। তারপর গত দু’বছরে এই মহামারী কী পরিমাণ তাণ্ডব দেখিয়েছে তা সকলের জানা। তাই মাঙ্কিপক্সের ক্ষেত্রে আগেভাগে সতর্ক থাকার নির্দেশ দিচ্ছেন WHO’র ডিরেক্টর জেনারেল। টেড্রস আধানম ঘেব্রিয়াসুস বলছেন,”দ্রুত এই ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে হবে। ভাইরাস ছড়িয়ে যাওয়ার আগে ভ্যাকসিন মজুত থাকাটা দরকার।”

[আরও পড়ুন: পবিত্র শহরে মদ বিক্রি বন্ধের দাবিতে দোকানে গোবর ছুঁড়লেন উমা ভারতী! ভিডিও ভাইরাল]

WHO প্রধান আরও জানিয়েছেন এই ভাইরাসের নাম বদল নিয়ে আলোচনা শুরু হয়েছে। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুযায়ী কোনও এলাকা বা পশুপাখির নাম অনুসারে কোনও ভাইরাসের নাম দেওয়া যেতে পারে না। মাঙ্কিপক্স নামটি বিজ্ঞানসম্মতও নয়। এই মানের মাধ্যমে ভাইরাসটির আসল চরিত্র চিহ্নিত হয় না। WHO প্রধান জানিয়েছেন, দ্রুত ভাইরাসটির নতুন নাম জানানো হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে