BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

৭১-এর যুদ্ধের বদলা, কাশ্মীরকে মুক্ত করার হুঁশিয়ারি হাফিজ সইদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 17, 2017 4:42 am|    Updated: September 19, 2019 12:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব পাকিস্তানের মুক্তিযুদ্ধে পূর্ণ সহযোগিতা করেছিল ভারত। জন্ম হয়েছিল স্বাধীন বাংলাদেশের। এবার তার বদলা নেওয়ার হুঁশিয়ারি দল আন্তর্জাতিক জঙ্গি হাফিজ সইদ। মুম্বই বিস্ফোরণের মূলচক্রী এই কুখ্যাত জঙ্গির দাবি, কাশ্মীরকে মুক্ত করেই সেই পরাজয়ের বদলা নেওয়া হবে।

[ মায়ানমারে সেনার হাতে খুন ৬৭০০ রোহিঙ্গা, তথ্য আন্তর্জাতিক সংস্থার ]

১৬ ডিসেম্বর ‘বিজয় দিবস’ হিসেবে পালিত হয় বাংলাদেশে। ভাষা আন্দোলনের পথ ধরে স্বাধীনতা যুদ্ধে শামিল হয়েছিল পূর্ব পাকিস্তান। পাকিস্তানের কবল থেকে মুক্ত হয়ে স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ ভূমিষ্ট হয়। সেই লড়াইয়ে ভারত ছিল পূর্ব পাকিস্তানের পাশে। ভারত-পাকিস্তানের সে যুদ্ধ বিশ্ব ইতিহাসেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। হার মেনে নেয় তখনকার পশ্চিম পাকিস্তান, বর্তমানে যা পাকিস্তান। ফলত দিনটি ভারতের সামরিক ইতিহাসেই অত্যন্ত গুরুতূপূর্ণ। ইন্দিরা গান্ধীর কূটনৈতিক বিচক্ষনতায় আর ভারতের সামরিক দক্ষতায় সেই জয় হাসিল হয়েছিল। ভারত-বাংলাদেশ যখন বিজয় দিবস উদযাপন করছে, তখনই হুঁশিয়ারি দল আ্তর্জাতিক জঙ্গি। কাশ্মীরে জেহাদ ঘোষণাই তার একমাত্র লক্ষ্য।

প্লেটে লোভনীয় পদ, খাবার ফেলে দৌড় খাদ্যরসিকদের ]

দিনকয়েক আগেই ভারত-মার্কিন চাপের মুখে সইদের মতো কুখ্যাত জঙ্গিকে নজরবন্দি করেছিল পাকিস্তান। আবার কৌশলে ছাড়িয়েও নিয়েছিল। প্রমাণাভাবে আদালত তাকে মুক্তি দেয়। মুক্ত হওয়ার পর থেকেই কাশ্মীরে বিদ্বেষ ছড়ানোর কাজে ব্যস্ত হয়ে পড়ে এই কুখ্যাত জঙ্গি। এদিকে সইদের মুক্তিতে সন্ত্রাস নিয়ে পাকিস্তানের মুখোশ খুলে পড়ে আন্তর্জাতিক মঞ্চে। যে জঙ্গিকে রাষ্ট্রসংঘ পর্যন্ত আন্তর্জাতিক জঙ্গির স্বীকৃতি দিয়েছে, তাকে পাকিস্তান কীভাবে মুক্ত করল তা নিয়ে প্রশ্ন ওঠে। ঘরে-বাইরে চাপের মুখে পড়ে ফের জঙ্গিকে গৃহবন্দি করে রাখার নির্দেশ দেয় পাক সরকার। যদিও তাতেও সইদের কাজে কোনও বাধা পড়ছে না। ভারতের উদ্দেশ্যে তাই ক্রমাগত হুঁশিয়ারি তার। ভারত-বাংলাদেশের বিজয় দিবস উদযাপনকে কটাক্ষ করে সইদ এখন কাশ্মীর তাস খেলতে চাইছে। কুখ্যাত এই জঙ্গির বক্তব্য, সেদিন পূর্ব পাকিস্তানকে মুক্ত করে ভারত মাত দিয়েছিল। কাশ্মীরকে মুক্ত করেই সে ঘটনার বদলা নেওয়া হবে।

অবিকল সৌরমণ্ডল, ৮ গ্রহ নিয়ে নক্ষত্রের সংসার খুঁজে পেলেন বিজ্ঞানীরা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement