BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

S-400 Missile: চলতি বছরই ভারতের হাতে আসছে মারণাস্ত্র, ঘোষণা রাশিয়ান সংস্থার

Published by: Abhisek Rakshit |    Posted: August 24, 2021 11:17 am|    Updated: August 24, 2021 2:54 pm

Will start delivering S-400 missile defence system to India by 2021 end: Russian firm Almaz Antey | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব শীঘ্রই সেনার হাতে আসতে চলেছে ভূমি থেকে আকাশে আঘাতকারী S-400 মিসাইল সিস্টেম বা স্যাম। চলতি বছরের শেষেই এগুলি ভারতকে পাঠানো শুরু হবে। এমনটাই জানিয়ে দিয়েছে রুশ সংস্থা আলমাজ আন্তে (Almaz Antey)। টুইটে সেকথা জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

 

এই প্রসঙ্গে সংস্থার ডেপুটি সিইও Vyacheslav Dzirkaln বলেছেন, “আমি পরিস্কার জানাতে চাই, দুই দেশের চুক্তি অনুযায়ী, চলতি বছর অর্থাৎ ২০২১ সাল শেষ হওয়ার আগেই এস-৪০০ মিসাইল বা স্যাম হাতে পেতে চলেছে ভারত।”

সোমবার আন্তর্জাতিক মিলিটার-টেকনিক্যাল ফোরাম “ARMY-2021”-এ অংশ নিয়েছিলেন Vyacheslav Dzirkaln। সেখানেই এই মন্তব্য করেন তিনি। জিরকালন আরও জানান, ভারতীয় সেনার দ্বিতীয় একটি দল এখন রাশিয়ায় থেকে এই মিসাইল চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন। এর আগে প্রথম গ্রুপটি ইতিমধ্যে নিজেদের প্রশিক্ষণ পূর্ণ করে ফেলেছে।

[আরও পড়ুন: Afghanistan Crisis: জার্মান চ্যান্সেলর মর্কেলকে ফোন প্রধানমন্ত্রী মোদির, গুরুত্বপূর্ণ আলোচনা]

উল্লেখ্য, ভারতের আকাশকে অভেদ্য করে তুলতে অত্যাধুনিক এস-৪০০ (S-400) মিসাইল সিস্টেম কেনার জন্য রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারত। ভূমি থেকে বায়ুতে আঘাত হানতে সক্ষম এস-৪০০কে রাশিয়ার সবচেয়ে উন্নত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বলে মনে করা হয়। ২০১৪ সালে প্রথম দেশ হিসেবে রাশিয়ার থেকে এস-৪০০ কেনার চুক্তি করে চিন। তারপরই প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনা শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পড়শিদের বাগে আনতে প্রয়োজন এস-৪০০। পাকিস্তানের কাছে প্রায় ২০ স্কোয়াড্রন মার্কিন এফ-১৬ বিমান রয়েছে। চিনের থেকেও বিপদের আশঙ্কা দিন-দিন বাড়ছে। ফলে দেশের সুরক্ষায় এই হাতিয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও পরবর্তীতে এই ক্ষেত্রে ধাক্কা খায় চিন। কারণ বেজিংকে অত্যাধুনিক S-400 মিসাইল সিস্টেম সরবরাহ না করার সিদ্ধান্ত নেয় মস্কো।

[আরও পড়ুন: Jammu-Kashmir Encounter: সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে উত্তপ্ত সোপোর, বন্ধ ইন্টারনেট পরিষেবা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে