BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Afghanistan Crisis: তালিবানের হাতেই কাবুল বিমানবন্দর তুলে দিতে চলেছে আমেরিকা!

Published by: Monishankar Choudhury |    Posted: August 28, 2021 9:24 am|    Updated: August 28, 2021 9:24 am

Will transfer Kabul airport to Afghan people, says US state department | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানের (Taliban) হাতেই কাবুল বিমানবন্দর তুলে দিতে চলেছে আমেরিকা! মার্কিন বিদেশমন্ত্রকের মুখপাত্র নেড প্রাইসের বক্তব্যে এবার মিলল এমওন ইঙ্গিত। এদিকে, হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বেশ কিছু অংশ দখলে নেওয়ার দাবি করেছে তালিবান।

[আরও পড়ুন: ISIS-Khorasan আসলে কী, জেনে নিন আফগানিস্তানের নয়া আতঙ্কের রহস্য]

যুদ্ধজর্জর আফগানিস্তান থেকে প্রাণ বাঁচাতে কাবুল বিমানবন্দরে অপেক্ষা করছেন হাজার হাজার আফগান ও বিদেশি নাগরিক। তালিবানের শাসন থেকে বাঁচতে অন্যত্র পালানোর একমাত্র পথ হচ্ছে ওই বিমানবন্দর। ইরান, পাকিস্তান, তুর্কমেনিস্তান ও তাজিকিস্তানের সঙ্গে থাক সমস্ত সীমান্ত চৌকি এখন তালিব জঙ্গিদের নিয়ন্ত্রণে। ফলে সড়কপথে আফগানিস্তান থেকে পালানোর উপায় নেই। একমাত্র কাবুল বিমানবন্দর দিয়েই নাগরিকদের ফিরিয়ে আনতে বিমান পাঠাচ্ছে ভারত, আমেরিকা-সহ ইউরোপের দেশগুলি। এহেন অবস্থায় মার্কিন বিদেশ দপ্তরের বয়ান ঘিরে উদ্বেগ দেখা দিয়েছে। এদিকে, ফের আহমলার আশঙ্কায় কাবুল বিমানবন্দরে নাগরিকদের না যাওয়ার নির্দেশ দিয়েছে আমেরিকা।

আগামী ৩১ আগস্ট আফগানিস্তান (Afghanistan) থেকে আমেরিকার প্রস্থানের সময়সীমা শেষ হচ্ছে। তাই ওই দেশহ ছেড়ে চলে যাওয়ার আগে সমস্ত নাগরিক ও আফগান শরণার্থীদের বিমানে করে কাবুল থেকে বের করে আনছে ওয়াশিংটন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, এপর্যন্ত মার্কিন নাগরিক-সহ লক্ষাধিক মানুষকে আফগানিস্তান থেকে উদ্ধার করা হয়েছে। তবে নির্ধারিত সময়সীমার মধ্যে সবাইকে বের করএ আনা রীতিমতো চ্যালেঞ্জের কাজ। এহেন পরিস্থিতিতে শুক্রবার মার্কিন বিদেশমন্ত্রকের মুখপাত্র নেড প্রাইস বলেন, “আমরা কাবুল বিমানবন্দর আফগান জনতার হাতে তুলে দেব।” এদিকে, কাবুল বিমানবন্দরের বেশ কিছু অংশ দখল করার দাবি করেছে তালিবানের মুখপাত্র বিলাল করিমি।

বিশ্লেষকদের মতে, আমেরিকা আফগান বাগরিকদের কথা বললেও আদতে বিমানবন্দরটি তালিবানের হাতে তুলে দেওয়া হবে। ফলে আফগানিস্তান ছেড়ে বেরিয়ে আসার আর কোনও পথ খোলা থাকবে না। এর ফলে ভারতের সমস্যা আরও বাড়বে। কারণ, এখনও পর্যন্ত সে দেশ বহু ভারতীয় নাগরিক ও আফগান হিন্দু ও শিখ আটকে রয়েছেন। তালিবানের হাত থেকে উদ্ধার পেটে তাঁরা আফগানিস্তান ছেড়ে বেরিয়ে আসতে চাইছেন। কিন্তু কাবুল বিমানবন্দর তালিবানের দখলে গেলে সেই পথ বন্ধ হয়ে যাবে।

[আরও পড়ুন: Kazakhstan Blast: কাবুলের পর ভয়াবহ বিস্ফোরণে কাঁপল কাজাখস্তান, মৃত ৪ জওয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে