১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Taliban Terror: বক্সিং করলে মরতে হবে, তালিবানি হুমকিতে দেশ ছাড়লেন আফগান তরুণী

Published by: Biswadip Dey |    Posted: September 12, 2021 7:08 pm|    Updated: September 12, 2021 7:08 pm

Woman Boxer forced to leave Afghanistan amid Taliban death threats। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবান (Taliban) আছে তালিবানেই। আফগানিস্তান (Afghanistan) জেহাদিদের দখলে চলে যাওয়ার পর থেকেই ক্রমে পরিষ্কার হয়ে গিয়েছিল মুখে তারা যাই বলুক, আদতে কোনও পরিবর্তন হয়নি তালিবানের মানসিকতায়। বারবারই প্রমাণ মিলেছে তালিবানি উগ্রতার। এবার জানা গেল আফগানিস্তানের এক মহিলা বক্সারের (Woman Boxer) কথা। যাঁকে প্রাণে মেরে ফেলার হুমকি দিয়েছিল তালিবান। শেষ পর্যন্ত দেশ ছেড়েছেন সেই বক্সার।

সিমা রেজাই নামের ওই লাইটওয়েট বক্সার তরুণী জানিয়েছেন, ”আগস্টের মাঝামাঝি তালিবান কাবুল দখল করার পরও আমি কোচের কাছে অনুশীলন চালিয়ে যাচ্ছিলাম। কিন্তু এরপর কিছু লোক তালিবানকে জানিয়ে দেয়, এই এলাকায় এক তরুণী থাকে, যার কোচ পুরুষ। এরপরই আমাকে হাতে লেখা চিঠি দিয়ে হুমকি দেওয়া হয়। তালিবান জানিয়ে দেয়, যদি আমি অনুশীলন চালিয়ে যাই কিংবা আমেরিকায় গিয়ে বক্সিং করি তাহলে আমাকে মেরে ফেলা হবে।”

আফগানিস্তানের মহিলা বক্সিংয়ের জাতীয় দলের সদস্য রেজাই নামজাদা বক্সার। ১৬ বছর বয়সে তিনি অনুশীলন শুরু করেন। যদিও বাবার অপছন্দ ছিল মেয়ের বক্সিং করা। তবুও কোচের অধীনে অনুশীলন চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু এবার তালিবানের হুমকি পাওয়ার পরে দেশ ছেড়েছেন তরুণী। কাতারের উদ্দেশে যাত্রা করেছেন তিনি। তারপর শুরু হবে মার্কিন ভিসার অপেক্ষা। সেটা পেয়ে গেলেই উড়ে যাবেন আমেরিকা। তারপর সেখানেই পেশাদার বক্সিংয়ের কেরিয়ার শুরু করবেন।

শনিবারই এক তালিবান মুখপাত্রকে দাবি করতে দেখা গিয়েছে, তারা মোটেই হিংসাত্মক নয়। সেই সঙ্গে ওই ব্যক্তি জানিয়েছে, আফগান নারীদের অধিকার রক্ষাতেও সচেষ্ট তারা। সব মিলিয়ে একটি কল্যাণকামী রাষ্ট্র গড়ার কথাই জানাচ্ছে তালিবান। কিন্তু তাদের কথা ও কাজের মধ্যে যোজন যোজন ফারাক ক্রমশই স্পষ্ট হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে