BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ভুল করে একসঙ্গে করোনা টিকার ৬ ডোজ দেওয়া হল ইটালির তরুণীকে! তারপর…

Published by: Biswadip Dey |    Posted: May 11, 2021 2:48 pm|    Updated: May 11, 2021 3:47 pm

Woman given six doses of Pfizer Covid vaccine shot in Italy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিয়মমাফিক একটি নয়। এমনকী ভুল করে দুই বা তিনটিও নয়। ভুল করে একসঙ্গে করোনা টিকার (COVID vaccine) ৬টি ডোজ দিয়ে দেওয়া হল এক তরুণীকে! হাসপাতালের এক কর্মীর দায়িত্বজ্ঞানহীনতার ফলে এমনই অভিজ্ঞতার শিকার হতে হল ইটালির ২৩ বছরের ওই তরুণীকে। বিষয়টি প্রকাশ্যে আসতেই সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে ভরতি করে কড়া পর্যবেক্ষণে রাখা হয়।

ঠিক কী হয়েছিল? ইটালির (Italy) টাসক্যানির ওই তরুণী সেখানকার নোয়া হাসপাতালের মনস্তত্ত্ব বিভাগের ইন্টার্ন। গত রবিবার তাঁকে ফাইজারের টিকা দেওয়া হয়। আর তখনই ভুল করে একটির জায়গায় ৬টি ডোজ একবারেই প্রবেশ করিয়ে দেওয়া হয় তাঁর শরীরে। কিন্তু এমন ভুল হল কেন? হাসপাতালের মুখপাত্র জানাচ্ছেন, টিকার ডোজের একটি বোতলে ৬টি করে ডোজ থাকে। ভুল করে পুরো বোতলটিই ওই তরুণীর শরীরে প্রবেশ করিয়ে দেন হাসপাতালের এক কর্মী। পরে তিনি আবিষ্কার করেন, বোতলের সঙ্গে রয়েছে আরও পাঁচটি খালি সিরিঞ্জ। তখনই খটকা লাগে তাঁর। ভালো করে খতিয়ে দেখে বুঝতে পারেন, কী অঘটন ঘটিয়ে ফেলেছেন তিনি। সঙ্গে সঙ্গে দ্রুত কর্তৃপক্ষকে নিজের ভুলের বিষয়ে জানিয়ে দেন ওই কর্মী।

[আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে জরুরি জোড়া মাস্ক, কীভাবে পরবেন? জানাল কেন্দ্র]

এরপরই ওই তরুণীকে হাসপাতালে ভরতি করা হয়। তাঁকে কড়া পর্যবেক্ষণে রাখেন চিকিৎসকরা। কেমন আছেন তিনি? প্রাথমিক পর্যবেক্ষণে তাঁর শরীরে কোনও সমস্যা চোখে পড়েনি। তিনি সম্পূর্ণ সুস্থই রয়েছেন। পরে সোমবার তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে। কিন্তু একসঙ্গে এতগুলি ভ্যাকসিনের ডোজ শরীরে প্রবিষ্ট হওয়ায় বিষয়টিকে একেবারেই হালকা ভাবে নিচ্ছেন না চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন, হাসপাতাল থেকে ছাড়া হলেও তরুণীর শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যাচ্ছে কিনা, সেদিকে নজর রাখা হয়েছে। আগামী কয়েকদিন ধরেই ওই তরুণীর শারীরিক পরিস্থিতি কেমন থাকে, তা খেয়াল রাখা হবে বলে জানানো হয়েছে।

কিন্তু কী করে একজন হাসপাতালের কর্মী এতবড় ভুল করতে পারেন? পুরো বিষয়টি খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তবে হাসপাতালের মুখপাত্রের মতে, নিঃসন্দেহে বিশ্রী ভুল। কিন্তু আপাত ভাবে ওই কর্মী অনিচ্ছাকৃত ভাবেই ওই ভুল করে ফেলেছেন বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘বিচারবিভাগীয় হস্তক্ষেপ কাম্য নয়’, টিকা নীতি নিয়ে সুপ্রিম কোর্টে বয়ান কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement