১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভাইরাল ভিডিওয় ধরা দিল সৌদি আরবের নারীর কামনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 6, 2017 1:59 pm|    Updated: January 6, 2017 1:59 pm

Women With Niqab Mocking Saudi Arabia’s Patriarchal Society In This Funny Video

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটা নীল গাড়ি। বেশ ঘন নীল। একঝলক দেখলেই যা ধরিয়ে দেয় পুরুষতন্ত্রের নিহিত দ্যোতনাকে। সেই নীল গাড়িতে একে একে উঠে এল ছয়জন বোরখা-পরা মহিলা। তারপর চালকের আসনে দেখা গেল এক বাচ্চা ছেলেকে! কতই বা বয়স হবে তার! বড়জোর বছর দশেক! তা হোক! সৌদি আরবে যত প্রশিক্ষিতই হোন না কেন, মহিলারা গাড়ি চালাতে পারেন না! আইনে তেমন নিয়ম নেই! ও দিকে পুরুষ, তা সে যতই অল্পবয়স্ক হোক না কেন, সবেতেই দড়!

majedalesa1_web
কী মনে হচ্ছে? ব্যাপারটা নিছক ব্যঙ্গ?
তাছাড়া আবার কী! বোরখার তলায় পুরুষতন্ত্রের প্রতি এমন ব্যঙ্গই সম্প্রতি ছুড়ে দিয়েছেন সৌদি আরবের জনাকয়েক মহিলা। রীতিমতো এক মিউজিক ভিডিও প্রকাশ করেছেন তাঁরা, নাম দিয়েছেন হ্বজেস। বাংলায় যার মানে দাঁড়ায় উদ্বেগ! আচমকা এমন নাম কেন?
তা, এই যে মিউজিক ভিডিওটি প্রকাশ পেল, তা পুরুষতন্ত্রের কাছে উদ্বেগ ছাড়া আবার কী! যদি নারীদের যথেষ্ট নাস্তানাবুদ না করা যায়, তাহলেই তো পুরুষতন্ত্রের অসুবিধা! সেই অসুবিধা এহেন একটি ব্যঙ্গাত্মক মিউজিক ভিডিও প্রকাশ পাওয়ায় বাড়ল বই কমল না! অন্য দিকে, মহিলাদের তরফেও উদ্বেগ কিছু কম নয়। রাষ্ট্রযন্ত্র তো মুখিয়েই রয়েছে তাদের শাসন করার জন্য। ফলে সব মিলিয়েই আপাতত সোশ্যাল মিডিয়ায় হইচই ফেলেছে এই ভিডিও।

majedalesa2_web

যদিও মিউজিক ভিডিওটির মধ্যে বিস্ফোরক তেমন কিছু নেই। স্রেফ দেখা যাচ্ছে, রংচঙে জামাকাপড়ের উপরে বোরখা পরে জীবনের উৎসবে মেতেছেন মহিলারা। তাঁরা ইচ্ছামতো গাড়ি নিয়ে ঘোরাফেরা করছেন, বাস্কেটবল খেলছেন। নাচছেন, গাইছেন! মোদ্দা কথা, জীবনের যা কিছু স্বাভাবিক অথচ তাঁদের দেশে তাঁদের জন্য অনৈতিক, তার বিরদ্ধেই এই জেহাদ। ক্লিক করে দেখুন ভিডিওটি, সৌদি আরবের এই বোরখা-বন্দি নারীত্ব আপনাকে ভাবাবেই!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে