২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা নিয়ে জিনপিংয়ের সমালোচনার ফল, ১৮ বছরের জেল চিনা শিল্পপতির

Published by: Soumya Mukherjee |    Posted: September 22, 2020 2:02 pm|    Updated: September 22, 2020 4:43 pm

An Images

রেন ঝিকিয়াং ও শি জিনপিং

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা পরিস্থিতির জন্য রাষ্ট্রপতি শি জিনপিংয়ের কড়া সমালোচনা করেছিলেন। এর জেরে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত করে জেলে পাঠানো হল চিনের বিখ্যাত শিল্পপতি ৬৯ বছরের রেন ঝিকিয়াং (Ren Zhiqiang) -কে। ১৮ বছরের কারাদণ্ডের পাশাপাশি তাঁকে ৬ লক্ষ ২০ হাজার মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, গত মার্চ মাসে চিনের করোনা পরিস্থিতির জন্য রাষ্ট্রপতি শি জিনপিং (Xi Jinping) -এর প্রবল সমালোচনা করে একটি প্রতিবেদন লিখেছিলেন বিখ্যাত রিয়েল এস্টেট ব্যবসায়ী রেন ঝিকিয়াং। ২০১৯ সালের ডিসেম্বর মাসে ইউহান থেকে যখন করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির খবর পাওয়া যাচ্ছিল তখন কেন ব্যবস্থা নেওয়া হয়নি তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বিষয়টি জেরে জিনপিং প্রশাসনের কুনজরে পড়েন তিনি।

[আরও পড়ুন: সবাই পাকিস্তানকে সন্ত্রাসের আঁতুড়ঘর হিসেবেই চেনে, রাষ্ট্রসংঘে দাঁড়িয়ে ফের তোপ ভারতের]

পরিস্থিতি খারাপ হচ্ছে বুঝতে পেরে নিখোঁজ হয়ে যান একসময়ে চিনের কমিউনিস্ট পার্টির সদস্য থাকা রেন। এরপরই তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু করে সিচেন জেলার ডিসিপ্লিন ইনস্পেকশন কমিটি। পরে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে চিনের নাগরিকদের টাকা অবৈধভাবে আত্মসাৎ, ঘুষ নেওয়া ও নিজের স্বার্থে রাষ্ট্রের সম্পত্তি ব্যবহারের অভিযোগে মামলা শুরু হয়। মঙ্গলবার সেই মামলার রায়ে রেন ঝিকিয়াংকে দোষী সাব্যস্ত করে ১৮ বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় বেজিংয়ের একটি আদালত।

প্রসঙ্গত উল্লেখ্য, একসময়ে সরকারি রিয়েল এস্টেট কোম্পানির চেয়ারম্যান ছিলেন চিনের কমিউনিস্ট পার্টির প্রাক্তন সদস্য রেন ঝিকিয়াং। দলের অন্য নেতারা শি জিনপিংয়ের বিষয়ে চুপ থাকলেও বিভিন্ন সময়ে চিনের রাষ্ট্রপতির বিভিন্ন কাজের সমালোচনা শোনা গিয়েছে রেনের মুখে। এর আগে একবার জিনপিংয়ের সমালোচনা করায় চিনের ওই কোটিপতি ব্যবসায়ীকে জেলেও পাঠানো হয়েছিল। এবার ফের একই ঘটনা ঘটল।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ফল না মেলায় ইরানের বিরুদ্ধে ফের নিষেধাজ্ঞা জারি করল ট্রাম্প প্রশাসন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement