BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘আগুন নিয়ে খেলবেন না’, তাইওয়ান ইস্যুতে সরাসরি বাইডেনকে হুমকি জিনপিংয়ের

Published by: Biswadip Dey |    Posted: July 29, 2022 11:15 am|    Updated: July 29, 2022 11:15 am

Xi Jinping warns Joe Biden not to ‘play with fire’ on Taiwan issue। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ”যারা আগুন নিয়ে খেলে, শেষ পর্যন্ত নিজেরাই আগুনে পুড়ে যায়।” এমনই আক্রমণাত্মক ভঙ্গিতে মার্কিন (US) প্রেসিডেন্ট জো বাইডেনকে (Joe Biden) হুঁশিয়ারি দিলেন চিনের (China) প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। তাইওয়ান ইস্যু নিয়ে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে দুই দেশের সম্পর্ক। এই পরিস্থিতিতে দুই রাষ্ট্রপ্রধানের ফোনালাপের দিকে নজর ছিল সকলেরই। বৃহস্পতিবার সন্ধ্যায় জিনপিংকে কার্যত হুমকি দিতে দেখা গেল বাইডেনকে। প্রসঙ্গত, গত নভেম্বরের পরে ফের কথা বলতে দেখা গেল দুই বাইডেন ও জিনপিংকে।

ঠিক কী বলেছেন চিনের প্রেসিডেন্ট? বেজিংয়ের সরকারি সংবাদমাধ্যমের দাবি, ঘণ্টা দুয়েকের বার্তালাপে জিনপিং বাইডেনকে নিষেধ করেন আগুন নিয়ে খেলতে। তিনি বলেন, ”যারা আগুন নিয়ে খেলে, শেষ পর্যন্ত নিজেরাই আগুনে পুড়ে যায়। আমি আশা করব আমেরিকা এই বিষয়টি বুঝতে পারবে। তাইওয়ান ইস্যুতে চিনের প্রশাসন ও সাধারণ মানুষের অবস্থান একই রকম দৃঢ়। চিনের জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করতে আমরা স্থিতসংকল্প।”

[আরও পড়ুন: অসমের রানওয়েতে পিছলে গেল ইন্ডিগোর কলকাতাগামী বিমান, অল্পের জন্য রক্ষা যাত্রীদের]

উল্লেখ্য, বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে এসেছে চিন। তবে বেজিংয়ের ক্ষমতার রাশ শি জিনপিংয়ের হাতে আসার পর থেকেই আরও আগ্রাসী হয়ে উঠেছে কমিউনিস্ট দেশটি। একাধিকবার জোর করে তাইওয়ান দখলের কথাও বলেছেন প্রেসিডেন্ট শি। এই পরিস্থিতিতে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে। আগামী সপ্তাহেই এশিয়া সফরে যাওয়ার কথা ন্যান্সির। আর সেই সফরেই তাইওয়ানেও যাবেন তিনি। ইতিমধ্যেই ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের তিনি আমন্ত্রণ জানিয়েছেন তাঁর সঙ্গে তাইওয়ানে যাওয়ার জন্য।

যদি শেষ পর্যন্ত সত্য়িই তিনি তাইওয়ান যান, তাহলে গত ২৫ বছরে তিনিই হবেন প্রথম হাউস স্পিকার যিনি সেই দেশের মাটিতে পা রাখবেন। স্বাভাবিক ভাবেই তাইওয়ানে মার্কিন রাষ্ট্রীয় প্রতিনিধির আগমনে খুশি নয় চিন। এহেন পরিস্থিতিতে বাইডেন ও জিনপিংয়ের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হবে, এটাই হয়তো স্বাভাবিক। তবে বাইডেন চিনা হুমকির উত্তরে কী বলেছেন, তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: ফের ভেঙে পড়ল বায়ুসেনার ‘ফ্লাইং কফিন’ মিগ-২১ যুদ্ধবিমান, নিহত ২ পাইলট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে