Advertisement
Advertisement
Raghuram Rajan

‘ভারতের যুব সমাজের মানসিকতা বিরাট কোহলির মতো’, কেন এমন বললেন রঘুরাম রাজন?

রাজন বুঝিয়ে দিলেন, যুব সমাজকে কাজের সুযোগ করে দিতে ব্যর্থ মোদি সরকার।

Young India has Virat Kohli mentality, Second to none globally, says Raghuram Rajan

ফাইল ছবি।

Published by: Subhajit Mandal
  • Posted:April 17, 2024 2:11 pm
  • Updated:April 17, 2024 4:31 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের যুব সমাজ অসীম সম্ভাবনাময়। কিন্তু দেশে সুযোগের অভাবে বিদেশে চলে যাচ্ছেন বহু তরুণ। আক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের (Raghuram Rajan)। তিনি বলছেন,”ভারতীয় যুবদের মানসিকতা বিরাট কোহলির মতো। ওরা বিশ্বাস করে আমরা কারও থেকে পিছিয়ে নেই।”

২০৪৭ সালের মধ্যে ভারতের উন্নত অর্থনীতি- শীর্ষক এক আলোচনাচক্রে রাজন বলেন, “এই মুহূর্তে ভারতের সোনালি সময় চলছে। আর আমাদের জিডিপি (GDP) বৃদ্ধির হার ৬ শতাংশের আশেপাশে। এটা উদ্বেগের কারণ, চিন বা কোরিয়ার যখন সোনালি সময় ছিল তখনকার থেকে ভারতের বর্তমান বৃদ্ধির হার অনেক কম।” বস্তুত মোদি যে ২০৪৭ সালের মধ্যে দেশকে উন্নত দেশ হিসাবে তুলে ধরার দাবি জানাচ্ছেন, সেটাকে কার্যত খারিজ করে দিয়েছেন রাজন। ঘুরিয়ে বুঝিয়ে দিয়েছেন, যুব সমাজকে কাজের সুযোগ করে দিতে ব্যর্থ মোদি সরকার।

Advertisement

[আরও পড়ুন: রামমন্দির প্রতিষ্ঠার পর প্রথম রামনবমীতে শুভেচ্ছা মোদির, শান্তি বজায় রাখার বার্তা মমতার]

কারণ হিসাবে তিনি বলছেন, যুব সমাজের কাজের সুযোগ না থাকা। রাজন বলছেন,”ভারতের যুবরা বিরাট কোহলির (Virat Kohli) মতো। ওরা জানে ওরা কারও থেকে পিছিয়ে নেই। সেটা বোধ হয় নতুন করে বলার অপেক্ষা রাখে না।” রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) প্রাক্তন গভর্নরের উদ্বেগ, আজ ভারতের বহু যুবক-যুবতী সিঙ্গাপুর বা সিলিকন ভ্যালি চলে যাচ্ছেন যাতে গোটা বিশ্বের বাজারের সুবিধা পেতে। আমাদের ভাবতে হবে, কেন ওরা দেশের বাইরে যেতে বাধ্য হচ্ছে। দেশে কাজের সুযোগ তৈরি করতে হবে।

Advertisement

[আরও পড়ুন: দ্বিতীয় বিশ্বযুদ্ধে ঘুম ছুটিয়েছিলেন শত্রুপক্ষের, ১০৩ বছরে প্রয়াত বায়ুসেনার প্রাক্তন কম্যান্ডার]

রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নরের মতে, ভারতকে উন্নতি করতে গেলে সবার আগে দেশের কর্মক্ষম জনসংখ্যাকে আরও শিক্ষিত এবং দক্ষ করতে হবে। রাজন মনে করছেন,”ভারতে কর্মক্ষম জনসংখ্যা ক্রমশ বাড়ছে। কিন্তু সেটা তখনই কাজে আসবে যখন সেই কর্মক্ষম যুবক-যুবতীদের ভালো কাজের সুযোগ তৈরি করা যাবে। তাঁদের জন্য আরও চাকরির ব্যবস্থা করা যাবে। সমস্যা হল, এখানেই আমরা পিছিয়ে পড়ছি।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ