১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বকাপ শুরুর আগেই কাতারে জাকির নায়েক! আরব দেশে ভাষণ দেবে বিতর্কিত ধর্মপ্রচারক

Published by: Biswadip Dey |    Posted: November 20, 2022 3:13 pm|    Updated: November 20, 2022 3:15 pm

Zakir Naik travels to Qatar to give 'religious lectures' ahead of FIFA World Cup। Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের (World Cup 2022) ঢাকে কাঠি। বিশ্বসেরার মুকুট পরতে লড়াইয়ের ময়দানে ৩২টি দেশ। এমতাবস্থায় কাতারে জাকির নায়েক (Zakir Naik)! মালয়েশিয়া থেকে আরব দেশে উড়ে গিয়েছে ভারতের অন্যতম ‘মোস্ট ওয়ান্টেড’। কাতারের সরকারি স্পোর্টস চ্যানেল আলকাসের সঞ্চালক ফৈজল আলহাজরি এই খবর জানিয়েছেন। তাঁর দাবি, বিশ্বকাপ চলাকালীন সময়ে সেদেশের বিভিন্ন জায়গায় ধর্মীয় বক্তৃতা দিয়ে বেড়াবে জাকির।

উল্লেখ্য, ভারতে দীর্ঘদিন ধরেই জাকিরকে খুঁজছে ইডি ও এনআইএ’র মতো কেন্দ্রীয় সংস্থা। তার বিরুদ্ধে তহবিল তছরুপ থেকে জঙ্গি কার্যকলাপে জড়িয়ে থাকার মতো অসংখ্য অভিযোগ রয়েছে। ফৈজল জানাচ্ছেন, ‘ধর্মপ্রচারক শেখ জাকির নায়েক বিশ্বকাপের সময় কাতারে। বিশ্বকাপ চলাকালীন বিভিন্ন জায়গায় ধর্মীয় বক্তৃতা দেওয়ার কথা জাকিরের।’

[আরও পড়ুন: নেতাজির অন্তর্ধান রহস্য বিকৃত করে সিনেমা-বই প্রকাশের অভিযোগ, জনস্বার্থ মামলা হাই কোর্টে]

৫৭ বছরের জাকির ২০১৭ সাল থেকে মালয়েশিয়ায় রয়েছে। ২০২০ সাল থেকে ভারতে তার ভাষণ দেওয়া নিষিদ্ধ করে দেওয়া হয়। ‘জাতীয় নিরাপত্তা’র স্বার্থেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছিল। তারও আগে ২০১৫ সালেই তার পাসপোর্ট বাতিল করে দেওয়া হয়। ২০১৬ সালে অবশ্য জাকিরকে দেখা যায় নিজেকে প্রবাসী ভারতীয় বলে দাবি করতে।

ইসলাম ধর্ম সম্পর্কিত নানা বিষয়ে ভাষণ দিতে দেখা গিয়েছে জাকিরকে। ১৯৯৪ সালে তসলিমা নাসরিনের ‘লজ্জা’ নিয়ে ভাষণ দেওয়ার সময়ই প্রথম নজরে আসে সে। নতুন সহস্রাব্দের গোড়া থেকেই প্রবল জনপ্রিয়তা পায় জাকিরের ভিডিও। বিভিন্ন সময়ে তার নানা কথা ঘিরে বিতর্ক ঘনিয়েছে।

২০১৬ সালে মুম্বইয়ে অবস্থিত জাকিরে সংস্থা আইআরএফকে নিষিদ্ধ করে কেন্দ্র। অভিযোগ ওঠে, জাকির তার ভাষণের মাধ্যমে ঘৃণা ছড়াচ্ছে। তার বহু বক্তব্যই ধর্মীয় ভাবাবেগে আঘাত দিচ্ছে নানা সম্প্রদায়কে। পরের বছর থেকে মালয়েশিয়ার পাকাপাকি বাসিন্দা হয়ে ওঠে বিতর্কিত এই ধর্মপ্রচারক। এবার কাতার বিশ্বকাপের সময় সেদেশে হাজির হল জাকির। স্বাভাবিক ভাবেই নতুন করে চাড়া দিচ্ছে পুরনো বিতর্ক।

[আরও পড়ুন: সরকারি হাসপাতালের ICU-তে ঘুরছে গরু, খাচ্ছে খাবার, ভিডিও ভাইরাল হতেই সাসপেন্ড ইন-চার্জ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে