BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সাম্প্রদায়িক হিংসা ছড়াচ্ছে চ্যানেল, মোটা অঙ্কের জরিমানা জাকির নায়েকের ‘পিস টিভি’কে

Published by: Sulaya Singha |    Posted: May 17, 2020 11:44 am|    Updated: May 17, 2020 11:44 am

Zakir Naik's 'Peace TV' fined £300,000 for hate speech

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টিভির পর্দায় নানা বক্তব্যের মাধ্যমে সাম্প্রদায়িক হিংসা ছড়ানো হচ্ছে। ক্রমাগত খুনের জন্য উসকানি দেওয়া হচ্ছে। এমনই বিস্ফোরক অভিযোগ উঠল বিতর্কিত ইসলাম ধর্মপ্রচার জাকির নায়েকের চ্যানেলের বিরুদ্ধে। যে কারণে পৌনে তিন কোটি টাকা জরিমানা করা হল তাঁর চ্যানেলকে।

নামেই পিস টিভি। কিন্তু সেখানে দিনের পর দিন এমন কিছু উসকানিমূলক মন্তব্য করা হচ্ছে, যা হিংসা ছড়ানোর জন্য যথেষ্ট। সেই জন্যই নায়েকের পিস টিভি এবং পিস টিভি উর্দু- এই দুই চ্যানেলকে ৩ লক্ষ পাউন্ড জরিমানা করেছে ব্রিটেন। ভারতীয় মুদ্রায় আনুমানিক ২ কোটি ৭৫ লক্ষ টাকা। লর্ড কমিউকেশনসের আওতায় রয়েছে পিস টিভি। এদিকে ক্লাব টিভির অন্তর্ভূক্ত পিস টিভি উর্দু। এই দুটি চ্যানেলকে যথাক্রমে এক ও দুই লক্ষ পাউন্ড জরিমানা করেছে ইউকে কমিউনিকেশন সার্ভিস রেগুলেটর।

[আরও পড়ুন: ‘যেখানে সেখানে জীবাণুনাশক ছড়িয়ে করোনা মারা যায় না’, সতর্ক করল WHO]

ব্রিটেনের সংবাদমাধ্যমে প্রতিনিয়ত যারা নজরদারি চালায়, সেই Ofcom-এর তরফে জানানো হয়েছে, “সম্প্রচারের নিয়ম ভাঙার কারণে এই দুটি চ্যানেলের লাইসেন্সধারীদের জরিমানা দিতে হবে। তদন্ত করে দেখা গিয়েছে, এই চ্যানেলগুলিতে হিংসামূলক বক্তব্য পেশ করা হয়। অত্যন্ত আপত্তিকর কিছু বিষয় মানুষের সামনে তুলে ধরা হয়, যা থেকে অপরাধমূলক কাজে উৎসাহ পেতে পারেন দর্শকরা।”

দীর্ঘদিন ধরেই একাধিক ইস্যুতে বিপাকে জাকির নায়েক। ভারত ও বাংলাদেশ- উভয়েরই ‘ওয়ান্টেড’ তালিকায় রয়েছেন তিনি। হিংসামূলক প্রচার থেকে আর্থিক প্রতারণা, জঙ্গি-যোগ-সহ বিভিন্ন অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। ভারতেও ‘পিস টিভি’ চ্যানেলের মাধ্যমে বেশ কয়েকবছর ধরে সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর অভিযোগ উঠেছিল নায়েকের বিরুদ্ধে। ২০১৬ সালে যার জেরে ভারত থেকে পালিয়ে মালয়েশিয়া চলে যান তিনি। সম্প্রতি নাকি তাঁকে মালয়েশিয়া থেকে বের করার জন্য সেখানকার প্রশাসনের কাছে আবেদনও জানিয়েছে ভারত সরকার। এবার হিংসা ছড়ানোর দায়ে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে তাঁর চ্যানেলকে।

[আরও পড়ুন: সন্ত্রাসে মদত ও অধস্তন কর্মচারীকে যৌন হেনস্থা, ইউক্রেনে বরখাস্ত পাকিস্তানি কূটনীতিবিদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement