Advertisement
Advertisement
Hooghly's student made smart shoe

জুতো পরে হাঁটলেই হবে মোবাইলে চার্জ, অবিশ্বাস্য আবিষ্কারে তাক লাগাল চন্দননগরের স্কুলছাত্র

চার্জার না থাকলেও সমস্যা নেই!

Hooghly's student made smart shoe । Sangbad Pratidin
Published by: Sayani Sen
  • Posted:May 6, 2023 1:20 pm
  • Updated:May 6, 2023 2:55 pm

দিব্যেন্দু মজুমদার, হুগলি: মোবাইলে চার্জ নেই অথচ কথা বলাটা অত্যন্ত জরুরি। হাতের কাছে কোন চার্জার নেই বলে চার্জ করা যাচ্ছে না। কিন্তু এবার স্মার্ট জুতোর মাধ্যমে মোবাইল চার্জ দিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিল চন্দননগরের স্কুলছাত্র সৌভিক শেঠ। এই জুতো পরে হাঁটলে পায়ের চাপে উৎপন্ন হবে বিদ্যুৎ। আর সেই বিদ্যুৎ দিয়েই চার্জ হবে মোবাইল।

চন্দননগর বারাসত দে পাড়ার বাসিন্দা সৌভিক। কানাইলাল বিদ্যামন্দিরের মেধাবী ছাত্র। বাবা পেশায় জুটমিলের শ্রমিক। ছেলেকে উচ্চশিক্ষায় শিক্ষিত করে তোলাই স্বপ্ন বাবা-মায়ের। ইতিমধ্যে সৌভিক তার বাড়িতে পড়ার টেবিলটাকে রীতিমতো ছোটখাটো গবেষণাগারে পরিণত করেছে। আর এই গবেষণা চালাতে গিয়ে তৈরি করে ফেলেছে একটি স্মার্ট জুতো।

Advertisement

Smart Shoe

Advertisement

[আরও পড়ুন: KKR ক্যাপ্টেন নীতীশ রানার স্ত্রীর গাড়ির পিছনে বাইকে ধাওয়া ২ যুবকের, দুমদাম মার!]

এবার বিদ্যালয়ের বিজ্ঞান প্রদর্শনীতে রীতিমতো সাড়া ফেলেছে সৌভিকের তৈরি স্মার্ট জুতো। এই জুতোর বিশেষত্ব হল হাঁটলে পায়ের চাপে বিদ্যুৎ উৎপন্ন হয়। সেই বিদ্যুৎ দিয়ে অনায়াসে মোবাইল চার্জ করা যাবে। সৌভিক জানায়, এই জুতোয় শুধু মোবাইল চার্জ নয়। ওয়াকিটকি এমনকী ড্রোনও চার্জ দেওয়া যাবে।

Smart Shoe

স্মার্ট জুতোয় রয়েছে জিপিএস ট্র্যাকিংয়ের ব্যবস্থা। যার ফলে লোকেশন নির্ধারণ করা যাবে। সারা ভারতের যেকোনো জায়গায় জিপিএস ট্র্যাকিং ব্যবস্থা কার্যকর। ভবিষ্যতে বিজ্ঞানের বিভিন্ন দিক নিয়ে গবেষণা করতে চায় সৌভিক।

 

[আরও পড়ুন: আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয় করোনা ভাইরাস, স্বস্তি দিয়ে জানাল WHO]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ