Advertisement
Advertisement
Facebook

বিশ্বজুড়ে ব্যাহত ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম পরিষেবা! তথ্য ফাঁসের আশঙ্কায় ইউজাররা

সমস্যা হচ্ছিল মেসেজ পাঠাতেও।

Facebook, WhatsApp, Instagram restore After Global Outage | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:June 17, 2023 11:43 am
  • Updated:June 17, 2023 1:05 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও বিশ্বজুড়ে ব্যাহত ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ পরিষেবা। প্রায় দু’ঘণ্টার বেশি সময়ের জন্য এই সোশ্যাল প্ল্যাটফর্মগুলি স্বাভাবিক ভাবে কাজ করছিল না। সমস্যা হচ্ছিল মেসেজ পাঠাতেও। তাহলে কি ফের হ্যাকারের হানা মার্ক জুকারবার্গের সংস্থার অ্যাপগুলিতে? ফের কি ইউজারদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছিল? আশঙ্কায় ইউজাররা।

মেটার তরফে শুক্রবার জানানো হয়, দু’ঘণ্টারও বেশি সময়ের জন্য বিশ্বের বিভিন্ন অংশে ব্যাহত পড়ে ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ পরিষেবা। একটা সময় একসঙ্গে ২০ হাজার ইউজার জানান, ফেসবুক কিংবা ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারছেন না তাঁরা। এমনকী হোয়াটসঅ্যাপে কোনও মেসেজও করা যাচ্ছে না। এর পাশাপাশি মেটার যে অ্যাড ম্যানেজার টুলটি রয়েছে, যার মাধ্যমে বিভিন্ন ব্র্যান্ড ফেসবুকে বিজ্ঞাপন দিতে পারে, সেই টুলও সঠিক ভাবে কাজ করছিল না।

Advertisement

[আরও পড়ুন: পঞ্চায়েতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে কমিশন ও রাজ্য]

ইউজাররা সমস্যায় পড়তেই অবশ্য ক্ষমা চেয়ে টুইট করা হয় ইনস্টাগ্রামের (Instagram) তরফে। জানানো হয়, কয়েক হাজার ইউজারদের অভিযোগ তারা পেয়েছে যে এই প্ল্যাটফর্ম থেকে পরিষেবা পেতে সমস্যা হচ্ছে। কিন্তু খুব তাড়াতাড়ি সমস্যা মেটানোর চেষ্টা করা হচ্ছে। অনিচ্ছাকৃত ভাবে এই সমস্যা তৈরি হওয়ার জন্য তারা ক্ষমাপ্রার্থী। তবে বর্তমানে এই প্ল্যাটফর্মগুলি আগের মতোই কাজ করছে।

Advertisement

উল্লেখ্য, এর আগেও একাধিকবার বিশ্বজুড়ে ব্যাহত হয়েছে হোয়াটসঅ্যাপ, ফেসবুক পরিষেবা। তখনই জল্পনা উসকে গিয়েছিল, তবে এই এই সোশ্যাল সাইটগুলি হ্যাকারদের কবলে পড়েছে। সেক্ষেত্রে তথ্য ফাঁসের জল্পনাও জোরালো হয়েছিল। এবারও এমন আশঙ্কা উড়িয়ে দিতে পারছেন না ব্যবহারকারীরা। যদিও মেটার তরফে এমন কোনও আশঙ্কার কথা জানানো হয়নি।

[আরও পড়ুন: BSNL-এ ২২ কোটির কারচুপির অভিযোগ, ২১ আধিকারিকের বিরুদ্ধে FIR দায়ের করল সিবিআই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ