Advertisement
Advertisement
Ganesh Chaturthi 2023

Ganesh Chaturthi 2023: সংসারে আসুক সমৃদ্ধি, এভাবে করুন গণেশ পুজো, রইল ৪ নিয়ম

৩ নম্বর পয়েন্টটা অবশ্যই পড়ুন।

Ganesh Chaturthi 2023: Do and Donts of Ganesh Puja
Published by: Akash Misra
  • Posted:September 14, 2023 4:14 pm
  • Updated:September 14, 2023 6:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থী (Ganesh Chaturthi 2023)। ইতিমধ্য়েই গণেশ পুজো (Ganesh Puja) নিয়ে নানা প্ল্য়ান নিশ্চয়ই তৈরি। কিন্তু জানেন কি? কোন দিকে, কীভাবে গণেশ পুজো করলে সমৃদ্ধি আসবে সংসারে!

গণেশের মূর্তি ঠাকুরঘরের কোথায় রাখবেন? কেমনই বা হবে বাপ্পার মূর্তি ? এই নিয়মগুলি না জেনে যদি কেউ সিদ্ধিদাতার পুজো করেন, তাহলে কিন্তু কোনও ফলই মিলবে না, উলটে ক্ষতি হওয়ার আশঙ্কা বেড়ে যাবে।

Advertisement

১. কোথায় স্থাপন করতে হবে গনেশ মূর্তি: অনেকে গৃহের মঙ্গল ও ব্যবসার উন্নতি লাভের জন্য সিদ্ধিদাতার পুজো করেন। কিন্তু কোন স্থানে তাঁর মূর্তি স্থাপন করতে হবে, সে সম্পর্কে বেশিরভাগই জানেন না। তাই দিনের পর দিন আরাধনার পরেও তেমন কোনও ফল মেলে না। বাস্তু বিশেষজ্ঞদের মতে, বাড়ির পূর্বদিকে যদি গণেশ ঠাকুরের মূর্তি রাখা যায়, তাহলে সবথেকে বেশি সুফল মেলে। যদি তা সম্ভব না হয়, তাহলে উত্তরদিকে রেখেও পুজো করতে পারেন।

Advertisement

[আরও পড়ুন: বাড়ির ছাদে মিনারেলস্‌ওয়ালা ওয়াটার ট্যাঙ্ক, সিলভার পি ফোর ইন্টারন্যাশনাল লাগান]

২. শ্বেত গণেশ: অনেকে বিশ্বাস করেন, বাড়ির ঠাকুরঘরে সাদা গণেশের মূর্তি স্থাপন করলে পরিবারে অশান্তির আশঙ্কা কমে। সেইসঙ্গে পরিবারে সমৃদ্ধি ছোঁয়া লাগে। তাই এবার থেকে গণেশ মূর্তি বাড়ি আনলে সাদা মার্বেলের মূর্তি আনুন!

৩. গণেশের শুঁড়: সিদ্ধিদাতার মূর্তি আনার সময় খেয়াল রাখতে হবে, তার শুঁড় যেন ঠাকুরের বাঁ-হাতের দিকে বেঁকে থাকে। কারণ, বিশেষজ্ঞদের মতে এমন মূর্তি বাড়িতে রাখলে গৃহের উন্নতি হয়। সেইসঙ্গে অনেক বিপদ থেকে রক্ষা পাওয়া যায়।

৪. মোদক এবং বাহন: গণেশের হাতে মোদক এবং পায়ের কাছে বাহন, এমন মূর্তি বাড়িতে রাখলে গৃহের সুখ-শান্তি বজায় থাকে, তেমনি মানসিক শান্তি বিঘ্নিত হওয়ার আশঙ্কা হ্রাস পায়।

[আরও পড়ুন: রান্নাঘরের ভিতরে ভুলেও এই কাজগুলি করবেন না, সাবধান করলেন বাস্তু বিশেষজ্ঞ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ