Advertisement
Advertisement
Apple India Government

সহজেই iPhone থেকে তথ্য হাতাচ্ছে হ্যাকাররা! অ্যাপেল ইউজারদের সতর্কবার্তা কেন্দ্রের

তথ্য চুরি হতে পারে অ্যাপেলের সব গ্যাজেট থেকেই।

India govt issued warning for Apple users on security issue | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Anwesha Adhikary
  • Posted:September 25, 2023 3:35 pm
  • Updated:September 26, 2023 11:19 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাপেলের গ্যাজেট ব্যবহারকারীদের জন্য বিশেষ সতর্কতা জারি করল কেন্দ্র। সরকারের অধীনস্থ ICERT জানিয়েছে, অ্যাপল গ্যাজেটগুলো থেকে খুব সহজেই তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। এছাড়াও গ্যাজেটের মধ্যে নানাধরনের ভাইরাসও ইনস্টল করে দিতে পারে হ্যাকাররা। তাই আইফোন, অ্যাপেল ওয়াচের মতো প্রোডাক্টের ব্যবহারকারীদের সতর্ক করেছে কেন্দ্র সরকার।

জানা গিয়েছে, আইফোন ইউজারদের প্রলোভন দেখিয়ে কোনও সন্দেহজনক লিঙ্কে ঢুকতে বাধ্য করে হ্যাকাররা। সেখান থেকেই ওই নির্দিষ্ট ফোনের সমস্ত তথ্য হাতিয়ে নেওয়ার পথ খুলে যায়। ফোনের মধ্যে থাকা যাবতীয় তথ্য নাড়াচাড়া করারও সুযোগ পেয়ে যায় হ্যাকাররা। এমনকি ম্যালওয়ারের মতো ভাইরাসও ইনস্টল করে দেওয়া যায় ওই লিঙ্কের মাধ্যমেই।

Advertisement

[আরও পড়ুন: ‘ভারতের বিরুদ্ধে অভিযোগ সত্যি প্রমাণিত হলে…’, বিতর্কের আসরে সরব কানাডার প্রতিরক্ষামন্ত্রী]

প্রশ্ন উঠছে, আইফোনের মতো দামি ফোনেও কেন নিরাপত্তার এত অভাব? কেন এই গ্যাজেটগুলো থেকে সহজেই ব্যক্তিগত তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের হাতে? জানা গিয়েছে, ওয়েবকিট বা কের্নেলের কারণেই আইফোনের নিরাপত্তায় ফাঁক থেকে যাচ্ছে। এই দুর্বলতা কাজে লাগিয়ে তথ্য হাতানোর কাজে নেমে পড়ছে হ্যাকাররা।

কীভাবে সাবধান থাকবেন অ্যাপেল গ্যাজেট ইউজাররা? কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, অবিলম্বে iOS, watchOS, tvOS বা macOS-এ আপডেট করে নিতে হবে তাঁদের। কেন্দ্রের ওয়েবসাইট থেকেও লিঙ্ক নিয়ে আপডেট করা যেতে পারে এই গ্যাজেটগুলো। হ্যাকারদের হাত থেকে বাঁচার জন্য অবিলম্বে গ্যাজেট আপডেট করুন, ইউজারদের নির্দেশিকা কেন্দ্রের।

Advertisement

[আরও পড়ুন: ফের নতুন রূপে ছড়াতে পারে করোনা ভাইরাস! হুঁশিয়ারি চিনের ‘বাদুড়-মানবী’র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ