Advertisement
Advertisement
Byju's

খরচ কমাতে ফের বড় পদক্ষেপ, প্রায় ৫ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে Byju’s

এমন খরবে চিন্তার ভাঁজ পড়ছে বাকি কর্মীদের কপালেও।

Byju's To Cut 5,000 More Jobs, says Report | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:September 27, 2023 2:33 pm
  • Updated:September 27, 2023 5:12 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খরচ কমাতে আবারও ছাঁটাইয়ের পথে হাঁটছে শিক্ষাক্ষেত্রের নামী সংস্থা বাইজু’স। শোনা যাচ্ছে এবার চাকরি হারাতে চলেছেন প্রায় সাড়ে ৫ হাজার কর্মী। স্বাভাবিকভাবেই এমন খরবে চিন্তার ভাঁজ পড়ছে বাকি কর্মীদের কপালেও।

এই সংস্থার ভারতীয় বিজনেসের চিফ এক্সিকিউটিভ অর্জুন মোহন জানান, সংস্থার ব্যবসাকে ঢেলে সাজানোর পরিকল্পনা করা হয়েছে। কর্মী সংখ্যা কমিয়ে কিছু বিভাগকে একে অন্যের সঙ্গে জুড়ে দিয়ে কাজ করা হবে। চলতি কিংবা আগামী সপ্তাহ থেকেই এই প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলেও জানান তিনি। জানা গিয়েছে, বেশ কিছু পদেও বদল ঘটানো হবে। পাশাপাশি অনলাইনের তুলনায় অফলাইন সেন্টারে পরিষেবার উপর বেশি জোর দেওয়া হবে বলে খবর। যদিও এনিয়ে বিস্তারিত কিছু জানায়নি কোম্পানি।

Advertisement

[আরও পড়ুন: Asian Games 2023: এশিয়াডে সোনা ভারতীয় মহিলা শুটারের, রোহিত-যুবির রেকর্ড ভাঙলেন নেপালের ২ ক্রিকেটার]

২০১৫ সালে তৈরি হওয়া এই এডুকেশন টেক সংস্থাটি করোনা কালে আরও জনপ্রিয় হয়ে উঠেছিল। বাড়ি বসে লেখাপড়ার ক্ষেত্রে নতুন দিশা খুলে দেয় বাইজু’স। ভারতীয় এই স্টার্টআপ কোম্পানিটি অতি অল্প সময়ের মধ্যেই বিশ্বের সবচেয়ে দামি এডটেক স্টার্টআপে পরিণত হয়। এমনকী গত বছর শেয়ার বাজারেও পা রাখে তারা। তবে চলতি বছর মার্চের মধ্যে লাভের মুখ দেখতে প্রথম দফায় কর্মী ছাঁটাইয়ের (Lay off) সিদ্ধান্ত নিয়েছিল বাইজু’স। সেবার আড়াই হাজার কর্মীর চাকরি যায়। দ্বিতীয় দফায় চাকরি খোয়ান আরও এক হাজার কর্মী। এবার শোনা যাচ্ছে, সাড়ে ৫ হাজার কর্মী ছাঁটাই করা হবে।

Advertisement

গত বছর থেকেই বিপুল কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে টেক সংস্থাগুলি। মাইক্রোসফট থেকে গুগল (Google), ফেসবুক থেকে টুইটার, একের পর এক সংস্থা ভারতেও নিজেদের কর্মীর সংখ্যা কমিয়েছে। ফলে প্রকট হয়েছে বেকারত্ব। আবারও সেই পথেই হাঁটল বাইজু’স।

[আরও পড়ুন: নিজ্জর খুনের নেপথ্যে ভারত? মার্কিন সাংবাদিকের প্রশ্নে পালটা খোঁচা জয়শংকরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ