১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কথা রাখলেন হাসিনা, ঢাকায় ‘অমর একুশে’ বইমেলা চলবে মার্চেও, খুশি বইপ্রেমীরা

Published by: Sucheta Sengupta |    Posted: February 27, 2022 3:57 pm|    Updated: February 27, 2022 3:57 pm

'Amar Ekushe' bookfair of Bangladesh extended upto March 17, announces cultural ministry | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: প্রথম দিনই ইঙ্গিত দিয়েছিলেন। এবার তা বাস্তবায়িত করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। ‘অমর একুশে’ বইমেলার (Bookfair) আরও বেশিদিন ধরে চলার সিদ্ধান্ত নিল সংস্কৃতি মন্ত্রণালয়। রবিবার সাংবাদিক বৈঠকে মন্ত্রণালয়ের কর্মকর্তা ফয়সল হাসান জানান, ১৭ মার্চ পর্যন্ত চলবে এই বইমেলা। আর এই খবরে অত্যন্ত খুশি বইপ্রেমী মহল। এর আগে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা হওয়ার কথা ছিল। তা আরও দু’সপ্তাহ বাড়ানো হল।

Bangladesh

 

করোনার (Coronavirus) থাবায় এ বছর ঢাকার ঐতিহ্যবাহী ‘অমর একুশে’ বইমেলার দিনক্ষণ পিছিয়ে গিয়েছিল। ভাষাদিবসের আবেগকে সামনে রেখে সাধারণত ১ ফেব্রুয়ারি থেকে এই মেলা শুরু হয়। কিন্তু এবছর তা ১৫ তারিখ থেকে শুরু হয়েছে। চলার কথা ছিল ২৮ তারিখ পর্যন্ত। তবে প্রথম দিন গ্রন্থমেলার ভারচুয়াল উদ্বোধনেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছিলেন, পরিস্থিতি স্বাভাবিক থাকলে, বইমেলার সময়সীমা আরও বাড়ানো হতে পারে। টানা একমাস চলতে পারে বইমেলা।

[আরও পড়ুন: চকোলেট ভেবে বাবা-মায়ের যৌনশক্তিবর্ধক ওষুধ খেয়ে ফেলল পাঁচ বছরের শিশু! তারপর…]

মেলা শেষের একদিন আগেই সেই সিদ্ধান্তে সিলমোহর দিল বাংলাদেশের (Bangladesh) মন্ত্রিসভা। রবিবার অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি সংস্কৃতি মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, ২৮ ফেব্রুয়ারি নয়, ১৭ মার্চ পর্যন্ত চলবে ‘অমর একুশে’ বইমেলা। ১৫ তারিখ বাংলা অ্যাকাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বইমেলা নিয়ে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। তাতে জানানো হয়, করোনাবিধি মেনে বইমেলা শুরু হয়েছে। এ বছর বইমেলার থিম – ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’। দর্শনার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক। তাঁদের স্যানিটাইজ করার পরই বইমেলায় প্রবেশে ছাড় মিলবে। তবে সবচেয়ে বড় স্বস্তির খবর, টিকার (Corona vaccine) সার্টিফিকেট দেখাতে হবে না ক্রেতা-দর্শকদের। সার্টিফিকেট ছাড়াই তাঁরা বইমেলা ঘুরতে পারবেন। কোনও স্টলেও এ ধরনের কোনও প্রমাণপত্র দেখাতে হবে না। এরপর বইমেলার সময়সীমা বাড়ায় খুশির হাওয়া সাহিত্যমহলে।

[আরও পড়ুন: ওষুধ সংস্থার কর্মী সেজে কোটি টাকার প্রতারণা! কলকাতা পুলিশের জালে নাইজেরিয়ার যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে