BREAKING NEWS

২৫ চৈত্র  ১৪২৬  বুধবার ৮ এপ্রিল ২০২০ 

Advertisement

প্রয়োজন ছাড়া বিদেশ সফর নয়, করোনা আতঙ্কে নাগরিকদের নির্দেশ বাংলাদেশের

Published by: Monishankar Choudhury |    Posted: February 24, 2020 9:56 am|    Updated: March 12, 2020 1:14 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: ক্রমশ চিনের বাইরে ছড়িয়ে পড়ছে মারণ করোনা ভাইরাস। ইউরোপ, এশিয়ার একাধিক দেশে হানা দিয়েছে এই রোগ। এহেন পরিস্থিতিতে বিশেষ প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ না করতে নাগরিকদের কাছে আবেদন জানিয়েছে বাংলাদেশ।    

এর আগে শুধুমাত্র চিন সফরের ক্ষেত্রে সতর্কতা জারি করেছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশাসন।  কিন্তু পরিস্থিতি ক্রমে জটিল ও ভয়াবহ হয়ে ওঠায় এ বার বিশ্বে যে কোনও দেশে ভ্রমণের ক্ষেত্রে এই সতর্কতা জারি করল সে দেশের সরকারি প্রতিষ্ঠান রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রসঙ্গত, কয়েকদিন আগেই ঢাকা বিমানবন্দরে চিন ফেরত নাগরিকদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়। বাংলাদেশে এখনও পর্যন্ত কারও শরীরে করোনা পাওয়া যায়নি। তবে কোনও ঝুঁকি নিতে চাইছে না সরকার। তাই এবার বিশ্বের সমসত দেশেই বিশেষ প্রয়োজন ছাড়া সফর না করার জন্য নাগরিকদের কাছে আরজি জানিয়েছে প্রশাসন।

এদিকে,  ইরান এবং দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে নোভেল করোনা ভাইরাস। করোনা আতঙ্কে ‘রেড অ্যালার্ট’ জারি করেছে দক্ষিণ কোরিয়া। শুধু একদিনেই সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ১২৩ থেকে লাফিয়ে বেড়ে দাঁড়িয়েছে সাড়ে পাঁচশোর উপরে। গির্জা-সহ একাধিক উপাসনালয়ে যাতায়াতও নিয়ন্ত্রণ করা হয়েছে। প্রেসিডেন্ট মুন জাই-ইন এই সংকটকে ‘অপ্রত্যাশিত’ বলছেন। এই রোগে আক্রান্ত হয়ে দুই ইটালীয় নাগরিকের মৃত্যুর পর অন্তত ৫০ হাজার নাগরিককে গৃহবন্দি করে ফেলেছে সে দেশ। গোটা উত্তর ইটালির অন্তত একডজন শহরে ভ্রমণে জারি হয়েছে নিষেধাজ্ঞা। তবে এভাবে করোনা সংক্রমণ কতটা আটকানো সম্ভব, তা নিয়েও প্রশ্ন উঠছে।

অন্যদিকে, জাপানে কোয়ারান্টাইনে রাখা ডায়মন্ড প্রিন্সেস জাহাজে আরও চার ভারতীয় যাত্রীর শরীরে মিলেছে করোনাভাইরাসের জীবাণু।  করোনা ভাইরাসে চিনে মৃতের সংখ্যা এর মধ্যেই বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৯২। আক্রান্ত ৭৬ হাজার। আতঙ্ক ছড়াচ্ছে দক্ষিণ কোরিয়ায়। আতঙ্ক ছড়িয়ে পড়েছে ইটালিতেও।  

[আরও পড়ুন: পৃথিবীকে চ্যাপ্টা প্রমাণ করার চেষ্টা, রকেট দুর্ঘটনায় মৃত মার্কিন মহাকাশচারী]

Advertisement

Advertisement

Advertisement