২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল, শোকপ্রকাশ হাসিনার

Published by: Abhisek Rakshit |    Posted: September 27, 2020 9:54 pm|    Updated: September 27, 2020 9:54 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: করোনা এবার প্রাণ কাড়ল বাংলাদেশের (Bangladesh) অ্যাটর্নি জেনারেল (Attorney General) মাহবুবে আলমের। রবিবার স্থানীয় সময় সন্ধে সাড়ে সাতটা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭১ বছর। গত ৪ সেপ্টেম্বর থেকে জ্বর এবং গলা ব্যথা নিয়ে সিএমএইচে ভরতি হন মাহবুবে। ওইদিনই করোনা পরীক্ষা করালে রিপোর্ট পজিটিভ আসে। এরপর থেকে সেখানেই চিকিৎসাধীন ছিলেন। কিন্তু দীর্ঘ এই লড়াইয়ে এদিন হার মানলেন তিনি। রেখে গেলেন স্ত্রী, এক পুত্র এবং এক কন্যাকে। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের (Mahbubey Alam) মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

[আরও পড়ুন: হাসিনা সরকারকে হঠিয়ে ক্ষমতা দখলে পাকিস্তানের সঙ্গে ষড়যন্ত্র বিএনপি-জামাতের!]

রাষ্ট্রপতি রবিবার রাতে শোকবার্তায় মাহবুবের আত্মার শান্তিকামনা করেন এবং তাঁর পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোকবার্তায় বলেন, ‘‌‘‌সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি মাহবুবে আলমের অবদান গোটা দেশ সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।’‌’‌ শেখ হাসিনা (Sheikh Hasina) আরও বলেন, ‘‌‘‌একজন প্রথিতযশা আইনজীবী হিসেবে দেশের অনেক গুরুত্বপূর্ণ আইনি বিষয় অত্যন্ত দক্ষতার সঙ্গে সামলেছেন। সবসময় ন্যায়ের পথে চলেছেন।’‌’‌ এরপরই প্রধানমন্ত্রী প্রয়াত অ্যাটর্নি জেনারেলের আত্মার শান্তিকামনা করেন এবং তাঁর পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

[আরও পড়ুন: রোহিঙ্গা সমস্যার সমাধানের দায়িত্ব পুরোপুরি মায়ানমারের, স্পষ্ট মত আন্তর্জাতিক প্রতিনিধিদের]

তিনি বাংলাদেশের ১৩ তম অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ১৯৭৫ সালে হাইকোর্টে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। এরপর ১৯৯৮ সালের ১৫ নভেম্বর থেকে ২০০১ সালের ৪ অক্টোবর পর্যন্ত অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছিলেন। ২০০৮ শেখ হাসিনা সরকার গঠনের পর ২০০৯ সালের ১৩ জানুয়ারি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ করা হয় তাঁকে।

এদিকে, সেদেশে করোনা (Covid-19) আক্রান্তের হার বেড়ে দাঁড়িয়েছে ১১.‌৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যা ছিল ১০.‌২৭ শতাংশ। রবিবার করোনায় মৃত্যু হয়েছে ৩২ জনের। শনিবার মৃত্যুর সংখ্যা ছিল ৩৬। এর ফলে গোটা দেশে করোনায় মোট মৃতের বেড়ে দাঁড়াল ৫ হাজার ১৬১ জন। দেশে মোট আক্রান্ত ৩ লক্ষ ৫৯ হাজার ১৪৮ জন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement