BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার গ্রাসে বর্ষীয়ান আওয়ামি লিগ নেতা, প্রয়াত মহম্মদ নাসিম

Published by: Monishankar Choudhury |    Posted: June 13, 2020 2:59 pm|    Updated: June 13, 2020 3:04 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হল আওয়ামি লিগের বর্ষীয়ান নেতা মহম্মদ নাসিমের। তাঁর বাবা ক্যাপ্টেন মনসুর আলি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অত্যন্ত ঘনিষ্ঠ। বঙ্গবন্ধু সরকারের মন্ত্রীও ছিলেন তিনি। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বঙ্গবন্ধু পাকিস্তান সরকারের হাতে বন্দি ছিলেন। মনসুর আলি অন্য লিগ নেতাদের সঙ্গে সেই সময় কলকাতায় প্রবাসী সরকারের মন্ত্রী হয়ে স্বাধীনতাযুদ্ধে নেতৃত্বও দিয়েছেন।

[আরও পড়ুন: কয়েদখানায় করোনার থাবা, ৩৩ হাজার বিচারাধীন বন্দির জামিন মঞ্জুর বাংলাদেশে]

হাসপাতাল সূত্রে খবর, গত ৫ জুন থেকে কোমায় ছিলেন নাসিম। গত কয়েকদিন ধরে তার অবস্থা সঙ্কটজনক ছিল। প্রয়াত লিগ নেতার পুত্র তানভির শাকিল জয় শুক্রবার জানিয়েছিলেন, তাঁর বাবার অবস্থার কোনও উন্নতি বা পরিবর্তন হয়নি। এদিকে, মহম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামি লিগ প্রেসিডিয়াম সদস্য কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মহম্মদ নাসিম গত ১ জুন জ্বর, কাশি-সহ করোনা ভাইরাসের লক্ষণ নিয়ে বাংলাদেশ স্পেশ্যালাইজড হাসপাতালে ভরতি হন। সেখানে করোনা পরীক্ষার ফল পজেটিভ আসে। শুক্রবার ভোর সাড়ে ৫টায় মহম্মদ নাসিমের ব্রেন স্টোক হয়। তারপর তাঁর অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। সফল অস্ত্রোপচার হলেও তার মাথার ভেতরে বেশ কিছু রক্ত জমাট বেঁধে ছিল। স্ট্রোকের পর থেকেই তিনি অচেতন অবস্থায় ভেন্টিলেশন সাপোর্টেই ছিলেন। এরই মধ্যে পরপর দু’বার করোনা পরীক্ষায় নেগেটিভ রেজাল্ট আসলে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে নেওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়য়ের পক্ষ থেকে সিঙ্গাপুরের সঙ্গে যোগাযোগ করা হয়।

নাসিমের জন্ম ১৯৪৮ সালের ২ এপ্রিল সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলায়। তার পিতা শহিদ ক্যাপ্টেন এম মনসুর আলি এবং মাতা আমেনা মনসুর। তিনি জগন্নাথ কলেজ (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পারিবারিক জীবনে মহম্মদ নাসিম বিবাহিত এবং তিন সন্তানের জনক। তার স্ত্রীর নাম লায়লা আরজুমান্দ। পারিবারিকভাবেই রাজনৈতিক জীবনে তাঁর প্রবেশ ঘটে। মহম্মদ নাসিম বর্তমান সরকারের খাদ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন। তিনি আওয়ামি লিগের সভাপতিমণ্ডলীর সদস্যও ছিলেন। এ ছাড়া আওয়ামি লিগ নেতৃত্বাধীন ১৪ দলের মুখপাত্রও ছিলেন তিনি। ২০১৪ সালের নির্বাচনের পর আওয়ামি লিগ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান নাসিম। এর আগে ১৯৯৬-২০০১ সালের আওয়ামি লিগ সরকারের সময় স্বরাষ্ট্র-সহ একাধিক মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি।

[আরও পড়ুন: ‘বড়দের থেকেই বেয়াদবি শিখেছি’, ফের বিতর্কিত মন্তব্য নোবেলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement