BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এ কেমন প্রতিশোধ! বাংলাদেশে ১৪০০ কলাগাছ কেটে উড়িয়ে দিল দুষ্কৃতীরা

Published by: Monishankar Choudhury |    Posted: November 26, 2022 12:11 pm|    Updated: November 26, 2022 12:11 pm

Banana Garden destroyed in Bangladesh over 'enmity' | Sangbad Pratiddin

প্রতীকী ছবি

সুকুমার সরকার, ঢাকা: রাজায় রাজায় যুদ্ধ হয় আর প্রাণ যায় কলাগাছের! প্রতিশোধের এমনই জের। একটিবারও না ভেবে বাগানের ১৪০০ কলা গাছ সাফ। আজব এই কাণ্ড ঘটেছে বাংলাদেশের বরিশাল জেলায়। জমি বিবাদের জেরেই এহেন কলাগাছ নিধন যজ্ঞ বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, কলাগাছ কেটে সাবাড় করার এই ঘটনা ঘটেছে বরিশাল সদর উপজেলার চরমোনাই ইউনিয়নের ডিঙ্গামানিক গ্রামে। বৃহস্পতিবার গভীর রাতে এই ঘটনাটি ঘটেছে বলে জোনিয়েছেন বাগান মালিক মহম্মদ আফওয়ান (৩৫)। তিনি জানান, কাকার কাছ থেকে প্রায় দুই একর জমি ইজারা নিয়ে কলার বাগান করেছিলেন তিনি। কিন্তু সেই বাগান এখন কার্যত নষ্ট হয়ে গিয়েছে। গত রাতে দুর্বৃত্তরা তাঁর বাগানের প্রায় চোদ্দোশো কলাগাছ কেটে রেখে যায়। এতে পাঁচ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন তিনি।

[আরও পড়ুন: সাংহাইয়ের মতো চট্টগ্রামেও নদীর তলদেশে টানেল, শনিবার ভারচুয়াল উদ্বোধনে শেখ হাসিনা]

স্থানীয়দের একাংশের মতে, জমি নিয়ে গ্রামের কয়েকজনের সঙ্গে মহম্মদ আফওয়ান বিরোধ আছে। সেই শত্রুতার জেরেই এই কাণ্ড ঘটে থাকতে পারে। আফওয়ান জানান, এর আগে গত ৬ নভেম্বর কলাবাগানের পাশের পুকুরে বাণিজ্যিকভাবে চাষ করা মাছ বিষ দিয়ে মেরে ফেলে দুর্বৃত্তরা। পুকুরে রুই, কাতলা, মৃগেল, পুঁটি, মিরর কার্প, গ্রাস কার্প, তেলাপিয়া জাতের মাছ ছিল। এতে প্রায় সাড়ে ৩ লক্ষ টাকার ক্ষতি হয় বলে দাবি আফওয়ানের।

এই বিষয়ে কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত আধিকারিক আজিমুল করিম বলেন, “কলাগাছ কেটে ফেলার বিষয়টি শুনে থানায় অভিযোগ জানাতে বলেছি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।” এদিকে, ‘শত্রুতার জেরে’ ঘটা এই ঘটনায় গোটা আঞ্চলে চা্ঞ্চল্য ছড়িয়ে পড়েছে। প্রতিপক্ষকে বেকায়দায় ফেলতে এভাবে কলাগাছ ধ্বংস করার ঘটনায় সকলেই আবাক।   

[আরও পড়ুন: ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডে ফাঁসির সাজাপ্রাপ্ত দুই জঙ্গি পলাতক, বাংলাদেশে জারি রেড অ্যালার্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে