BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কাটছে জট! সেপ্টেম্বরে ভারত সফরের পরিকল্পনা বাংলাদশের বিদেশ সচিবের

Published by: Monishankar Choudhury |    Posted: August 31, 2020 4:12 pm|    Updated: August 31, 2020 4:12 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: সম্পর্কে ফটলের জল্পনা উড়িয়ে আগামী মাসেই ভারত সফরে যেতে পারেন বাংলাদেশের বিদেশ সচিব মাসুদ বিন মোমেন। ঢাকা ও নয়াদিল্লির কূটনৈতিক সূত্রে এই খবর জানা গিয়েছে।

[আর ও পড়ুন: চিনা ‘ভ্যাকসিন’ আমদানির দাবি বাংলাদেশের, পরিকাঠামো গড়ে মানব পরীক্ষার প্রস্তুতি শুরু]

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ হাইকমিশনের এক আধিকারিক জানিয়েছেন, ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা ১৮ থেকে ১৯ আগস্ট ঢাকা সফর করেন। এ সময় তিনি বাংলাদেশের বিদেশ সচিবকে ভারত সফরের আমন্ত্রণ জানান। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের বিদেশ সচিব ভারত সফর করবেন। তবে মাসুদ বিন মোমেনের নয়াদিল্লি সফরের দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। সেপ্টেম্বরের মাঝামাঝি সফরটি হতে পারে বলে মনে করা হচ্ছে। নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশন সূত্রের তথ্য সমর্থন করেন ঢাকায় বাংলাদেশের বিদেশমন্ত্রকের এক আধিকারিক। তিনি জানিয়েছেন, তারিখ চূড়ান্ত না হলেও মাসুদ বিন মোমেনের নয়াদিল্লি সফরের প্রস্তুতি চলছে।

করোনা অবহের মধ্যে বিগত কয়েকমাস ধরে ভারত-বাংলাদেশের সম্পর্কে ফাটল নিয়ে জোর জল্পনা চলছিল। অভিযোগ ওঠে, বারবার আবেদন সত্বেও বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলির সঙ্গে দেখা করেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ করে তিস্তা প্রকল্পে ঢাকাকে চিন অনুদান দেওয়ার পর থেকেই নয়াদিল্লির কূটনৈতিক মহলে শুরু হয় তোলপাড়। তারপরই, এহেন জল্পনার পটভূমিতে ১৮ আগস্ট ‘হঠাৎ সফরে’ ঢাকা আসেন ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। দুই দিনের সফরে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদার করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশেষ বার্তা নিয়ে শ্রিংলা ঢাকা ঘুরে যান। করোনা সংক্রমণের পর্বে দুই দেশের সহযোগিতা জোরদার করার বিষয়ে তাঁর দেশের বিভিন্ন প্রস্তাব নিয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেন। এ ছাড়া তিনি বাংলাদেশের বিদেশসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে মধ্যাহ্নভোজ সভায় দুই দেশের সম্পর্কের নানা বিষয়ে আলোচনা করেন।

[আর ও পড়ুন: করোনা আবহে ঢাকার পাশে নয়াদিল্লি, ভারতের সাহায্যে ভ্যাকসিন পাবে বাংলাদেশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement