BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দোরাইস্বামীর কার্যকাল শেষ, বাংলাদেশের নতুন ভারতীয় হাইকমিশনার সুধাকর দালেলা

Published by: Sucheta Sengupta |    Posted: July 3, 2022 3:57 pm|    Updated: July 3, 2022 4:00 pm

Bangladesh gets Sudhakar Dalela as new High Commissioner of India | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: বিক্রম দোরাইস্বামীর কার্যকাল শেষ। বাংলাদেশে (Bangladesh) নিযুক্ত হচ্ছেন নতুন ভারতীয় হাইকমিশনার (Indian High Commissioner)। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় দূতাবাসের উপপ্রধান সুধাকর দালেলাকে বাংলাদেশের ভারতীয় হাইকমিশনার হিসেবে নিয়োগ করা হল। আগে ঢাকার ভারতীয় দূতাবাসে কাজ করার অভিজ্ঞতা তাঁর রয়েছে। এছাড়া মধ্যপ্রাচ্য-সহ একাধিক আন্তর্জাতিক ক্ষেত্রে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছেন দালেলা। সবদিক খতিয়ে দেখে এবার তাঁকে বাংলাদেশের ভারতীয় হাইকমিশনার হিসেবে নিযুক্ত করা হলয। সুধাকর দালেলাকে শুভেচ্ছা জানিয়েছে দু’দেশের বিদেশমন্ত্রক।

সুধাকর দালেলা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে (USA) ভারতীয় দূতাবাসের উপপ্রধান। তিনি একসময় ঢাকার ভারতীয় দূতাবাসে কূটনীতিক ছিলেন। ১৯৯৩ সালে বিদেশ মন্ত্রকে যোগ দেন। ইজরায়েলের তেল আভিভ মিশন থেকে তিনি হিব্রু ভাষায় দক্ষতা অর্জন করেন। সুধাকর দালেলা ব্রাসিলিয়া, শিকাগো, জেনেভা, ঢাকা এবং ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসের কূটনীতিক (Embassador) হিসেবে কাজ করেছেন। এর আগেও তিনি ওয়াশিংটনে মিনিস্টার পলিটিক্যাল অ্যাফেয়ার্স হিসাবে কাজ করেন।

[আরও পড়ুন: করোনা কালেও গরিব কল্যাণে এগিয়ে মোদি সরকার, জাতীয় বৈঠকে নোবেলজয়ীদের বিঁধল বিজেপি]

দেশে থাকাকালীনও তিনি একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর দপ্তরে কর্মকর্তা হিসেবে দক্ষিণ এশিয়া, চিন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় দেশ, মধ্যপ্রাচ্য, আরব দেশ, পূর্ব আফ্রিকার সঙ্গে যোগাযোগের দায়িত্বে ছিলেন। পরে যুগ্ম-সচিব হিসেবে নেপাল ও ভুটানের দায়িত্ব পালন করেন। বাণিজ্য ও আর্থিক নীতি প্রসারে তিনি দক্ষতার পরিচয় দিয়েছিলেন। বিশ্ব বাণিজ্য সংস্থায় (WTO) দু’বার ভারতের প্রতিনিধিত্ব করেন দালেলা। ছিলেন উপপ্রধানও। ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সুধাকর দালেলার স্ত্রী নর্মত্ত্বা একজন বস্ত্রশিল্প বিশেষজ্ঞ। তাঁর এক পুত্র ও এক কন্যাসন্তান রয়েছে।

[আরও পড়ুন: ক্লাব ছাড়তে চান, সরকারিভাবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কাছে আবেদন রোনাল্ডোর]

এতদিন বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব সামলেছেন বিক্রম দোরাইস্বামী। এবার তিনি বদলি হচ্ছেন ব্রিটেনে (UK)। সেখানকার রাষ্ট্রদূত হতে চলেছেন দোরাইস্বামী। তিনি ব্রিটেনের বর্তমান রাষ্ট্রদূত গায়ত্রী ইসার কুমারের স্থলাভিষিক্ত হবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে