২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনায় ত্রস্ত বাংলাদেশ, চিনের তৈরি করোনা ভ্যাকসিনের ট্রায়ালে সম্মত ঢাকা

Published by: Monishankar Choudhury |    Posted: August 4, 2020 7:26 pm|    Updated: August 4, 2020 7:26 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বিগত তিনদিনের পরিসংখ্যান কিছুটা স্বস্তি দিলেও মঙ্গলবার বাড়ল উদ্বেগ। গত চব্বিশ ঘণ্টায় বাংলাদেশে মৃত্যু হয়েছে ৫০ জন করোনা আক্রান্তের। যা গত কয়েকদিনের তুলনায় অনেকটাই বেশি। এহেন পরিস্থিতে চিনা ভ্যাকসিনের ফেজ-থ্রি ট্রায়াল বা তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক ব্যবহারে অনুমোদন দিতে পারে সরকার। এমনটাই জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব আবদুল মান্নান।

[আরও পড়ুন: করোনা চিকিৎসার জরুরি ওষুধ আনল সান ফার্মা, একটি ট্যাবলেটের দাম ৩৫ টাকা]

মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসচিব বলেন, “চিনের একটি ওষুধ প্রস্তুতকারী সংস্থা করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষার আবেদন করেছে। সেটি আইসিডিডিআরবি’র মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তর হয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় এসেছে। এ বিষয়ে মঙ্গলবার আইসিডিডিআরবি প্রতিনিধিদের সঙ্গে মন্ত্রণালয়ে আমরা জরুরি বৈঠক করেছি। খোঁজখবর নিয়ে আমরা জেনেছি চিনের সিনোফার্ম ওষুধ কোম্পানিটি একটি বেসরকারি সংস্থা। এর সঙ্গে চিনা সরকারের কোনও যোগ নেই। এই প্রতিষ্ঠানটির তৈরি ভ্যাকসিন ইতিপূর্বে চিনে প্রথম ও দ্বিতীয় ধাপে নিরীক্ষা চালিয়ে সফল হয়েছে। সেটা বিবেচনায় রেখে পরীক্ষা-নিরীক্ষা শেষে যদি তা সন্তোষজনক হয় তবে আমাদের দেশের স্বাস্থ্যকর্মীদের ওপর প্রয়োগের জন্য আইসিডিডিআরবির মাধ্যমে এ ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হবে।”

এদিকে, করোনা মহামারীতে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে ৫০ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯১৮ জন। মঙ্গলবার কোভিড-১৯ রোগ নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এই তথ্য প্রকাশ করেন। নয়া পরিসংখ্যান মতে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ২৩৪ জন। আর মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দু’লক্ষ ৪৪ হাজার ২০ জন। দেশে করোনা ভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয়। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোলরূম সূত্রে জানা গিয়েছে, জুন মাসে ৯৮ হাজার ৩৩০ জন আক্রান্ত হন। জুন মাসে গড়ে প্রতিদিন তিন হাজার ২৭৮ জন আক্রান্ত হয়েছেন। আর সর্বোচ্চসংখ্যক মৃত্যু হয়েছে জুলাই মাসে। অর্থাৎ গত মাসে প্রাণ হারিয়েছেন ১ হাজার ২৬৪ জন।

[আরও পড়ুন: সিভিল সার্ভিস পরীক্ষায় পাশ করেছেন ‘‌রাহুল মোদি’! নাম দেখে ‌অবাক নেটিজেনরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement