BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা চিকিৎসার জরুরি ওষুধ আনল সান ফার্মা, একটি ট্যাবলেটের দাম ৩৫ টাকা

Published by: Sulaya Singha |    Posted: August 4, 2020 7:12 pm|    Updated: August 4, 2020 9:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে করোনা থাবা বসানোর পর থেকেই এর টিকা কিংবা ওষুধ আবিষ্কারের জন্য দিনরাত পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। চলছে বিস্তর গবেষণা। অনেক ক্ষেত্রেই ইতিবাচক সাড়াও মিলছে। তবে এখন পর্যন্ত সাধারণ মানুষের নাগালের মধ্যে এসে পৌঁছয়নি এই অদৃশ্য ভাইরাস থেকে মুক্তির কোনও দাওয়াই। তবে এবার করোনা চিকিৎসাকে তরান্বিত করতে নয়া ওষুধের কথা ঘোষণা করল সান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিস লিমিটেড। যে সমস্ত কোভিড-১৯ রোগীদের শারীরিক অবস্থা তুলনামূলক কম উদ্বেগজনক, তাঁদের চিকিৎসার জন্য এল ফ্লুগার্ড (Favipiravir ২০০ গ্রাম) নামের ওষুধ। 

[আরও পড়ুন: ‘অবিচারের দ্বারা রামরাজ্য হয় না’, কাফিল খানের মুক্তির দাবিতে মোদিকে চিঠি অধীরের]

স্বল্প থেকে মাঝারি ঝুঁকিপূর্ণ কোভিড রোগীদের জন্য এ দেশে ওরাল অ্যান্টি-ভাইরাল চিকিৎসার জন্য একমাত্র ফ্যাভিপিরাভিরকেই অনুমতি দেওয়া হয়েছে। তাই মঙ্গলবার ফ্লুগার্ড ট্যাবলেটটি প্রকাশ্যে এনে সান ফার্মার সিইও কীর্তি গানোরকর বলেন, “দেশে বর্তমানে প্রায় রোজই ৫০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এমন পরিস্থিতিতে আরও বেশি চিকিৎসার প্রয়োজন হচ্ছে। সে কথা মাথায় রেখেই আমরা ফ্লুগার্ড (FluGuard) এনেছি। যার দামও সাধ্যের মধ্যেই। একটি ট্যাবলেটের মূল্য ৩৫ টাকা। এতে যেমন বেশি পরিমাণে রোগীদের চিকিৎসা সম্ভব হবে, তেমনই খরচও কম হবে। মহামারীর সময় দেশের পাশে দাঁড়ানোই আমাদের লক্ষ্য।”

ভারতের ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলির মধ্যে অন্যতম সেরা ও বিশ্বস্ত সান ফার্মা (Sun Pharma)। তাই করোনার বিরুদ্ধে লড়াইয়ে তাদের এই ওষুধ দারুণ উপকারী হয়ে উঠতে পারে বলেই মনে করছে চিকিৎসক মহলের একাংশ। তবে কবে থেকে পাওয়া যাবে এই ট্যাবলেট? কোম্পানির তরফে জানানো হয়েছে, চলতি সপ্তাহ থেকেই মিলবে ফ্লুগার্ড। গোটা দেশেই যাতে পর্যাপ্ত পরিমাণে এই ট্যাবলেট পৌঁছে দেওয়া যায়, তার জন্য কেন্দ্র ও মেডিক্যাল বিভাগের সঙ্গে ক্রমাগত যোগাযোগ রাখবে এই কোম্পানি। প্রসঙ্গত উল্লেখ্য, এই ট্যাবলেটের পাশাপাশি তারা কোভিড চিকিৎসায় আরও দুটি ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি নিচ্ছে।

[আরও পড়ুন: পিপিই কিট পরে সোজা কোভিড কেয়ার সেন্টারে বিজেপি বিধায়ক! নিয়মভঙ্গের অভিযোগ দায়ের]

বিঃ দ্রঃ- সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবরে পাওয়া তথ্য। সংবাদ প্রতিদিন বিষয়টি যাচাই করেনি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement