BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মাত্র ১৫ মিনিটেই মিলবে ফল, করোনা পরীক্ষায় বাংলাদেশে তৈরি নয়া কিট

Published by: Monishankar Choudhury |    Posted: April 25, 2020 1:24 pm|    Updated: April 25, 2020 1:24 pm

Bangladesh makes new rapoid test kit to detect corona

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রীতিমতো চাপ তৈরি হয়েছে স্বাস্থ্য পরিষেবার উপর। অভাব দেখা দিয়েছে করোনা পরীক্ষার পর্যাপ্ত সরঞ্জামের। এহেন সময় স্বাস্থ্য পরীক্ষার জন্য র‍্যাপিড টেস্ট কিট তৈরি করেছে বাংলাদেশ। আধুনিক এই কিট ব্যবহারে মাত্র ১৫ মিনিটের মধ্যেই মিলবে ফলাফল।

[আরও পড়ুন: ‘করোনা মোকাবিলায় গোটা বিশ্বকে একজোট হতে হবে’, আহ্বান শেখ হাসিনার]

বাংলাদেশের গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানী বিজনকুমার শীল ও তাঁর দল এই র‍্যাপিড টেস্ট কিট তৈরি করেছেন। আজ শনিবার স্বাস্থ্যমন্ত্রক, আর্মি প্যাথলজি ল্যাব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে এই কিটের নমুনা  দেওয়া হবে। গতকাল, অর্থাৎ শুক্রবার গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি জাফরুল্লা চৌধুরি দাবি করেন, তাঁদের তৈরি করোনা কিট ১০০ শতাংশ সফল। সরকারের কাছ থেকে এই কিট সবুজ সংকেত পেলে, কোভিড-১৯ ডট ব্লট প্রকল্পের আওতায় প্রথম দফায় ১ লক্ষ কিট উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

উল্লেখ্য, এর আগে অনেক কম খরচে ভেন্টিলেটর তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়া।  করোনা মোকাবিলায় অন্যতম প্রধান অস্ত্র হচ্ছে ভেন্টিলেটর। তবে অত্যন্ত জরুরি এই যন্ত্রটির চাহিদা তুঙ্গে থাকলে জোগান সেই অর্থে নেই। বিদেশ থেকে আমদানি করতে খরচ পড়ছে অনেকটাই, যা বাংলাদেশের পক্ষে বহন করা কষ্টসাধ্য। তবে এই সমস্যার একটি সমাধান খুঁজে বের করতে সক্ষম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী ও ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাবের সদস্য সানি জুবায়ের। অনেক কম খরচে ভেন্টিলেটর তৈরি করেছেন তিনি।

[আরও পড়ুন: ড্রামে লুকিয়ে গ্রামে পাড়ি শয়ে শয়ে মানুষের, নামেই লকডাউন বাংলাদেশে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে