১৯ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুকুমার সরকার, ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে ঢাকার ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে থাকা তাঁর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন তাঁরা। জাতীয় শোক দিবস হিসেবে পরিচিত এই দিনে জাতির পিতার প্রতিকৃতির বেদিতে পুষ্পাঞ্জলি অর্পণের পর কিছুক্ষণ নীরবতাও পালন করা হয়। শহিদদের আত্মার শান্তি কামনাও করেন প্রধানমন্ত্রী। ছিলেন হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন, স্পিকার ডঃ শিরীন শারমিন চৌধুরি, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন-সহ বিশিষ্ট ব্যক্তি ও উচ্চপদস্থ সরকারি আধিকারিকরা উপস্থিত ছিলেন।

[আরও পড়ুন: ঝাড়ফুঁকের নামে ধর্ষণ, ইমামের লালসার শিকার কিশোরী]

১৯৭৫ সালের ১৫ আগস্ট শেখ মুজিবুর, তাঁর সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তিন সন্তান ও তাঁদের দু’জনের স্ত্রী-সহ পরিবারের অধিকাংশ সদস্যকে খুন করা হয়। কিছু বিপথগামী ক্ষমতালিপ্সু সেনাকর্মীর বুলেটের শিকার হন তাঁরা। বঙ্গবন্ধুর দুই মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান।

National Mourning Day

আজ ধানমণ্ডিতে সেই দিনটির স্মৃতিচারণার পর প্রধানমন্ত্রী মেয়ে সায়মা ওয়াজেদ হোসেনকে নিয়ে বঙ্গবন্ধুর বাসভবন ঘুরে দেখেন। ধানমন্ডি ৩২ নম্বরের এই বাড়িতেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বর্বরোচিত হত্যাকাণ্ড সংঘটিত হয়। বৃহস্পতিবার ধানমণ্ডি থেকে প্রধানমন্ত্রী বনানী এলাকায় অবস্থিত কবরস্থানেও যান। সেখানে তাঁর মা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, ভাই শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল এবং পরিবারের অন্য সদস্যরা চিরনিদ্রায় শায়িত আছেন। প্রধানমন্ত্রী তাঁদের কবরে পুষ্পাঞ্জলি অর্পণ করেন। ফাতেহা পাঠ করে মৃতদের আত্মার শান্তিকামনা করেন।

[আরও পড়ুন: দেড় ঘণ্টায় তিনবার গণধর্ষণ! থানায় আটকে অত্যাচার করায় কাঠগড়ায় ওসি-সহ ৫]

ঢাকা থেকে ১৫০ কিলোমিটার দূরের জেলা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতেও শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল ১০টায় হেলিকপ্টারে করে সেখানে যান তিনি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং