৭ মাঘ  ১৪২৭  বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

হায় মুজিব! বাংলাদেশে ফের বঙ্গবন্ধুর প্রতিকৃতি ভাঙচুর

Published by: Monishankar Choudhury |    Posted: January 2, 2021 1:40 pm|    Updated: January 2, 2021 1:40 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) ফের বঙ্গবন্ধুর প্রতিকৃতি ভাঙচুর। এবার ঘটনাটি ঘটেছে ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জে। জাতির জনক মুজিবর রহমানের ম্যুরাল ভাঙচুর করার অভিযোগে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

[আরও পড়ুন: বাংলাদেশে ইয়াবা পাচারকারীদের গুলিতে নিহত আওয়ামি লিগের ছাত্রনেতা]

পুলিশ সূত্রে খবর, শুক্রবার বঙ্গবন্ধুর ম্যুরালে ভাঙচুর চালায় অভিযুক্ত। ধৃত ব্যক্তির নাম নুর আলম। সে রঘুনাথপুরের বাসিন্দা। প্রতিকৃতি ভাঙা নিয়ে ধৃতকে জেরা করা হচ্ছে বলে জানিয়েছেন পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত আধিকারিক প্রদীপ কুমার রায়। প্রত্যক্ষদর্শী কয়েকজন জানান, ওই ব্যক্তি শুক্রবার বিকেলে বঙ্গবন্ধুর ম্যুরালের একটি অংশে ইট দিয়ে আঘাত করতে থাকেন। একপর্যায়ে বঙ্গবন্ধুর ম্যুরালের ডান দিকে প্রায় দেড় ফুট ভেঙে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে ওই ব্যক্তিকে হাতেনাতে আটক করে। কেন এই হামলা চালিয়েছে ধৃত ব্যক্তি সে কথা জানতে তাকে জেরা করা হচ্ছে। যদিও, অনেকেই মনে করছেন এর নেপথ্যে রয়েছে মৌলবাদীদের উসকানি। ধৃত ব্যক্তি কোনও মৌলবাদী সংগঠনের সদস্য কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত ডিসেম্বর মাসে কুষ্টিয়ার শাপলা চত্বরে বঙ্গবন্ধু মুজিবর রহমানের মূর্তি ভেঙে ফেলা হয়। এনিয়ে উত্তপ্ত হয়ে ওঠে বাংলাদেশ।ওই ঘটনার পর থেকেই অভিযুক্ত মৌলবাদী সংগঠন হেফাজতে ইসলামের বিরুদ্ধে সরব হন মুক্তমনারা। ভাষ্কর্যবিরোধী বক্তব্য দেওয়ার দায়ে দেশের তিন শীর্ষ মুসলিম ধর্মীয় নেতা হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব মহম্মদ জোনায়েদ ওরফে জুনায়েদ বাবুনগরী ও সৈয়দ ফয়জুল করিম এবং বাংলাদেশ খেলাফত মজলিস নেতা মাওলানা মহম্মদ মামুনুল হকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলাও করা হয়। শুধু তাই নয়, বিপ্লবী বাঘাযতীনের মূর্তিতেও হামলা চালানো হয়। দেশের শীর্ষস্থানীয় উলামা, মাশায়েখ ও মুফতিরা যৌথ সাংবাদিক সম্মেলনে বলেছেন ফের ভাস্কর্য তৈরির বিরোধিতা করেছেন। ওই উগ্র মৌলবাদীদের বক্তব্য, ‘মানুষ বা অন্য যে কোনও প্রাণীর ভাস্কর্য অথবা মূর্তি নির্মাণ, স্থাপন ও সংরক্ষণ পূজার উদ্দেশ্যে না হলেও সন্দেহাতীতভাবে কঠোরতম অপরাধ। আর যদি পূজার উদ্দেশ্যে হয়, তাহলে তা স্পষ্ট ধর্মবিরোধী আচরণ। এ ধরনের শরিয়ত বিরোধী কাজ মুসলমানদের জন্য অনুসরণযোগ্য নয়। যারা বলছেন মূর্তি ও ভাস্কর্য এক নয়, তারা ভুল বলছেন। সত্য গোপন করছেন।’ সব মিলিয়ে বাংলাদেশে উগ্র ইসলাম প্রতিষ্ঠার চেষ্টা জোরদার করে তুলেছে বিভিন্ন মুসলিম মৌলবাদী সংগঠন ও শক্তিগুলি।

[আরও পড়ুন: বাংলাদেশে বাজেয়াপ্ত চোরাই ইউরেনিয়াম, আণবিক বোমা তৈরির চেষ্টায় জেহাদিরা!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement