BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার বেসরকারি ক্ষেত্রেও মিলবে পেনশন, বড় ঘোষণা প্রধানমন্ত্রী শেখ হাসিনার

Published by: Monishankar Choudhury |    Posted: February 18, 2022 2:51 pm|    Updated: February 18, 2022 2:51 pm

Bangladesh PM Sheikh Hasina announces pension for all | Sangbad Pratidin

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: ক্ষমতায় এসেই জনকল্যাণমূলক কাজে রত হয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর অর্থনীতির দিক থেকে অনেকটাই এগিয়েছে বাংলাদেশ (Bangladesh)। এবার দেশের প্রবীণদের আয় নিশ্চিত করতে ষাটোর্ধ্ব সবার জন্য পেনশন চালুর নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: জঙ্গি হামলার সতর্কতার মাঝেই ঢাকায় ‘অমর একুশে’ বইমেলা, লাগবে না করোনা টিকার সার্টিফিকেট]

বৃহস্পতিবার ঢাকার গণভবনে আয়োজিত এক সভায় দেশের সরকারি ও বেসরকারি সব ধরনের অনানুষ্ঠানিক খাতের ষাটোর্ধ্ব নাগরিকদের জন্য একটি সর্বজনীন পেনশন স্কিম প্রণয়ন ও কর্তৃপক্ষ গঠনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী হাসিনা। অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব আবদুর রউফ তালুকদার গতকাল বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থা’ বিষয়ে তৈরি কৌশলপত্র উপস্থাপনা করেছেন। আন্তর্জাতিক অভিজ্ঞতা, বাংলাদেশের প্রেক্ষাপট ও অর্থনৈতিক সক্ষমতার আলোকে প্রণীত কৌশলপত্রের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন নির্দেশ দেন। করোনা কালে অর্থনৈতিক চাপের মুখেও দেশ যে ঘুরে দাঁড়াচ্ছে হাসিনার ঘোষণা সেই বিষয়টি আরও স্পষ্ট করে তুলেছে বলেই মত বিশ্লেষকদের।

এদিন সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রর্বতনের লক্ষ্যে জরুরি ভিত্তিতে একটি আইন প্রণয়নের উদ্যোগ নিতে অর্থ বিভাগকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। দেশের আপামর জনগণের জন্য বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রীর সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনের অঙ্গীকারের আলোকে এই কৌশলপত্র প্রণয়ন করা হয়েছে।এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসসহ সংশ্লিষ্ট অন্যান্য জ্যেষ্ঠ সচিব ও সচিবরা উপস্থিত ছিলেন।

গতবছর বাংলাদেশের প্রধানমন্ত্রী তথা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বের উচ্ছ্বসিত প্রশংসা করেন। রাষ্ট্রসংঘ মহাসচিব বাংলাদেশের সুনাম অর্জনের কথা ও শান্তিরক্ষা মিশনে তাদের সাফল্যের কথাও উল্লেখ করেন।

[আরও পড়ুন: দেহ ব্যবসায়ীদের নিশানায় বাংলাদেশের কমবয়সি সুন্দরী মেয়েরা, পাচার করা হচ্ছে বিদেশে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে